‘‘বাজেটের স্বাস্থ্যখাতের বেশি বরাদ্দ ইতিবাচক, সঠিক বাস্তবায়ন জরুরী’’

স্বাস্থ্যখাতে বরাদ্দ বেশি দেওয়া হয়েছে, এটাতে ইতিবাচক চিক হিসাবে দেখা হচ্ছে এবারের বাজেটে। এই নিয়ে চাঁপাইনবাবগঞ্জের রাজনৈতিক, চিকিৎসক ও ব্যবসায়ী নেতার সাথে কথা বলেছে চাঁপাইনবাবগঞ্জ টিভি। তারা বলছেন করোনা কালে স্বাস্থ্যসেবা খাতের যেসব দূর্বলতা ছিলো, এ বাড়তি বরাদ্দে এ খাত আরো জনবান্ধব হবে। তবে তারা এও বলছেন বাজেট বরাদ্দ শুধু নয়,বাস্তবায়ন সঠিকভাবে করাটা সবচেয়ে বেশি জরুরী। 
 



চাঁপাইনবাবগঞ্জের চিকিৎসক নেতা বিএমের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বাজেট প্রতিক্রিয়ায় বলেন করোনার জন্য স্পেশাল এ্যাটেনশন দেওয়া হয়েছে, এজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। আমি আশা করব বাজেট বাস্তবায়নকেই সবচেয়ে গুরুত্ব দেয়া হবে। স্বাস্থ্যমন্ত্রনালয় থেকে শুরু করে সবাইকে অনুরোধ করব, এবার চোখে আঙ্গল দিয়ে স্বাস্থ্যবিভাগের যে ফাঁক ফোকর গুলো দেখা গেল, সেগুলোকে যেন এবারের বাজেটের মাধ্যমে উত্তোরন ঘটনাতে পারি এবং স্বাস্থ্যবিভাগ যেন সারা পৃথিবীতে একটা মডেল হয় এটায় আমার প্রত্যাশা। চাঁপাইনবাবগঞ্জ সহ সারাদেশে করোনার এ সময়ে এ বাজেট আমাদের জন্য সহায়ক ভুমিকা রাখবে এটায় আমার প্রত্যাশা।
এবারের বাজেট জীবন ও জীবিকার বাজেট বলছেন জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান। তিনি বলেন এবারের বাজেটে স্বাস্থ্যখাত সহ মানুষের জীবন ও জীবিকার সাথে সংপৃক্ত সামাজিক নিরাপত্তা, কর্মসংস্থান ও কৃষিকে গুরুত্ব দেয়া হয়েছে। করোনা না হলে আমরা বুঝতে পারতাম না আমাদের স্বাস্থ্যখাত কতটা দূর্বল ছিলো, এবারের বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে, এটির যদি সুষম বন্টন হয়, তাহলে আমাদের ইউনিয়ন পর্যন্ত স্বাস্থ্যখাতের আমুল পরিবহন সাধিত হবে।
তবে এ বাজেটকে ঘাটতি বাজেট বললেও স্বাস্থ্যখাতের বরাদ্দকে ইতিবাচক দিক হিসাবে উল্লেখ করেছেন চাঁপাইনবাবগঞ্জ চেস্বারের সাবেক সভাপতি আব্দুল ওহেদ।
তার মতে এ বাজেট মাধ্যমে ব্যবসায়ীদের উপর এনবিআরের চাপ আরো বাড়বে। এমনিতে ব্যবসায়ীরা করোনা কারনে ব্যবসায়ীক ভাবে অনেক ক্ষতিগ্রস্থ, অনেক ঠিকমত ব্যবসা বানিজ্য করতে পারছে না। তাদের উপর করের বোঝা বাড়বে এ বাজেটে।
অন্যদিকে ঘাটতি মেটাতে সরকার যে ব্যাংক থেকে ঋণ নিবে সেটাও পছন্দ হয়নি এ ব্যবসায়ী নেতার, তিনি বলেন বিশাল ঘাতটি মিটাতে সরকার আবার ব্যাংক থেকে ঋনের নামে জনগনের রাখা টাকায় নিবে।
এ ব্যবসায়ী নেতা বলেন করোনা ঠিকা দেওয়ায় জন্য সরকার যে পরিকল্পনা করেছে, সেটির সাথে ভিন্ন মত করে এ ব্যবসায়ী নেতা বলেণ, বাংলাদেশের জনসংখ্যার অনুপাতে এ পরিকল্পনা সাথে আমি একমত না, এতে করে সবাইকে ঠিকার আওতায় আনতে অনেক সময় লেগে যাবে।
তবে স্খাস্থ্যখাতকে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ততে তিনি বাজেটের সবচেয়ে ভাল দিক বলছেন এ ব্যবসায়ী নেতা। 



 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7