চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা ৩২০ ‍কিলোমিটারের ভাড়া ৭০০ টাকা, ব্যাখ্যা নেই কারো কাছে


বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তের পর চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন রুটে বর্ধিত ভাড়ায় বাস চলাচল করছে। চাঁপাইনবাবগঞ্জের ঢাকা বাসস্ট্যান্ড, বিশ^রোড, গেটলট ও মহানন্দা কাউন্টার এলাকা ঘুরে দেখা যায় বর্ধিত ভাড়া নিয়ে বাস শ্রমিকদের সাথে যাত্রীদের বাগবিতন্ডা হচ্ছে। যাত্রীদের সাথে ঝামেলার বিষয়টি স্বিকার করেছেন ঢাকা বাসস্ট্যান্ডের কয়েকজন টিকিট মাস্টার।
চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে নতুন ভাড়া নেয়া হচ্ছে ৭০০ টাকা, আগে এই ভাড়া ছিলো ৫৬০ টাকা। তবে ৭০০ টাকা ভাড়ার বিষয়ে কোন বাখ্যা নেই ঢাকা বাসস্ট্যান্ডের বিভিন্ন পরিবহনের কাউন্টারের দ্বায়িত্বে থাকা কর্মীদের। তারা বলছেন, তাদের কম্পনী থেকে ভাড়া ৭০০ টাকা নির্ধারন করে দিয়েছে, ৭০০ টাকায় টিকিট বিক্রি করছেন, পুরো সিস্টেম অনলাইনে তাদের এখান থেকে কিছু করা হয়নি।
 

দুপুরে ১২টার দিকে চাঁপাইনবাবগঞ্জের ন্যাশনাল বাস কাউন্টারে, চাঁপাইনবাবগঞ্জ জেলা ঢাকা কোচ মাস্টার কল্যান সমিতির নেতাদের সভা করতে দেখা যায়। ওই সভার বিষয়ে জানতে চাইলে সংগঠনটির সভাপতি রবিউল ইসলাম রবি বলেন, বর্ধিত ভাড়ার বিষয়ে যাত্রীদের কিভাবে বোঝাবে টিকিট মাস্টাররা, কি কি বিষয় মাথায় রাখতে হবে, সেই বিষয়েই কথা হয়েছে আমাদের। 


ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে ৭০০ টাকা ভাড়া কিভাবে, সরকার নির্ধারিত প্রতি কিলোমিটারে ভাড়া ১.৮০ পয়সা ধরে, আর চাঁপাইনবাবগঞ্জ –ঢাকা দূরত্ব ৩২০ কিলোমিটারও যদি ধরা হয় তাহলেও ভাড়া হওয়ার কথা ৫৭৬ টাকা , কিভাবে ৭০০ টাকা। এর বাখ্যা কেউই দিতে পারেননি। তারা বলেন ভাড়া ঢাকা থেকেই নির্ধারন করে দিয়েছে, তারা বাস মালিকদের কথা অনুযায়ী টিকিট বিক্রি করছেন। 


চাঁপাইনবাবগঞ্জ ঢাকা রুটে ৭০০ টাকা ভাড়া  অনেক বেশি উল্লেখ করে জুবায়ের রহমান নামে একজন বলেন, এটা অনেক বেশি হয়ে গেছে, এজন্য তিনি ট্রেনে যাবেন। ঢাকার মহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের শিক্ষার্থী জুবায়ের বলেন ট্রেনে ৪২৫ টাকায় চলে যেতে পারব, তাই ট্রেনেই যাব, কেন বাসে ৭০০ টাকা দিতে যাব। 


অন্যদিকে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে চলাচল করা গেটলক, মহানন্দা ও বাইপাস (লোকাল) সার্ভিসের নতুন ভাড়া নির্ধারন করা হয়েছে। রাজশাহী – চাঁপাইনবাবগঞ্জ রুটে গেটলক ও মহানন্দার ভাড়া ২০ টাকা বাড়িয়ে করা হয়েছে ৯০ টাকা। অন্যদিকে বাইপাস বাসের ভাড়া করা হয়েছে ৮৫ টাকা। যদিও বাইপাস বাস গুলো ৭০-৭৫ টাকাতেই যাত্রীদের নিয়ে যাচ্ছেন।
চাঁপাইনবাবগঞ্জের অক্টোরমোড় এলাকায় থাকা গেটলক কাউন্টারে গিয়ে দেখা যায়, নতুন ভাড়ার তালিকায় তারা রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের দূরত্ব দেখিয়েছেন ৫৫ কিলোমিটার, সেই অনুযায়ী সরকার নির্ধারিত ভাড়া ৯৯ টাকা হয় তবে টিকিট বিক্রি হচ্ছে ৯০ টাকায়। গুগোল ম্যাপে দেখা যায় চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীর দূরত্ব ৪৯.৩ কিলোমিটার।
 

এসময় আব্দুর রাকিব নামে একজন বলেন তিনি রাজশাহীর হেতেম খাঁ এলাকায় একটি মেসে থেকে চাকুরীর পরিক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তার চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী মেসে পৌচ্ছানো আগে ১০০ টাকার মধ্যেই হয়ে যেত এখন বাসের টিকিটই ২০ টাকা বেড়েছে, অটোতেও বেশি টাকা লাগবে, সবমিলিয়ে এক ১৩০ টাকা খরচ হবে। 


বিশ^রোড এলাকায় রাজশাহী রুটের বাসপাস বাসের টিকিট মাস্টার আবু সাইদ সোহেল জানান, বাইপাস বাসের টিকিট ৮৫ টাকা করতে বলেছে মালিক পক্ষ থেকে। তবে ৮৫ টাকায় লোকাল বাসে যাত্রী যাবে না,  এ টাকায় অটোতেই চলে যাবে অনেক যাত্রী। বাসের জন্য অপেক্ষা করবে না। লোকাল বাসে ৮৫ টাকা টিকিট বিক্রি করা কঠিন।

ট্রেনে যাত্রীদের চাপ আরো বাড়বে

টিকিটের দাম কম হওয়াসহ নানা কারনেই চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা যাওযার জন্য ট্রেনকেই বেছে নিচ্ছেন অনেকেই। বাসের ৭০০ টাকা টিকিটের কারনে এখন ট্রেনের উপর চাপ আরো বাড়বে।
 

চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ ওবাইদুল্লাহ জানান, চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে চলাচল করা বনলতায় ২৪০ টি সিট ছিলো, তবে যাত্রীদের চাপ বৃদ্ধি পাওয়ার কারনে আরো একটি নতুন কোচ সংযোজন করা হয়েছে, এরফলো আরো ১০৫টি সিট যুক্ত হয়েছে। সোমবার সকালে ছেড়ে যাওয়া ট্রেনে কোন সিট খালি ছিলো না বলেও জানান তিনি।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About nahid

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7