ইঁদুরে কাটছে কৃষকের কষ্টের ধান

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো আবাদ হয়েছে। মাঠ জুড়ে সবুজ ধানের দোলা। কোথাও সবুজের মাঝে উকি দিচ্ছে সোনালী ধানের শীষ। এক বুক আশা নিয়ে যখন কৃষক মাঠের ভালো ফলনের স্বপ্ন দেখছেন, তখনই সে স্বপ্ন যেন মিলিয়েই যেতে বসছে ইঁদুরের উপদ্রবে। কৃষকের কষ্টের ফসল সাবাড় করে চলেছে ইঁদুর। ইঁদুরের উপদ্রব যেন চিন্তায় ফেলে দিয়েছে বোলালিয়া, দরবারপুর ও চক মজুমদার মৌজ্জার জমির মালিক ও বর্গাচাষীদের।
সরেজমিনে বোয়ালিয়া ইউনিয়নের দরবারপুর ও বোয়ালিয়া মৌজায় বোরোর ক্ষেতে গিয়ে দেখা যায়, ইঁদুরে কেটে দেয়া ধান গাছগুলো সরিয়ে ফেলার কাছ করছেন অনেক কৃষক।
এ সময় জালাল উদ্দীন নামে ৬৫ বছর বয়স্ক কৃষক বলেন, তার চার বিঘা বোরো ক্ষেত্রের অন্তত ১০ কাঠা ইঁদুরে ধান কেটে ফেলে দিয়েছে। ইঁদুরে যেভাবে ধান কাটছে, তাতে বিষ দিয়েও কাজ হয় না।
এমন আগে হয়েছিল কি না জানতে চাইলে তিনি বলেন, ৩০ বছর থেকে কৃষি কাজ করছি। ইঁদুরে একটু কাটে ধান কিন্তু এবার শিষ ফুটেনি তাতেই কাটছে। তবে এত বেশি কোনো বারই কাটেনি।
এ সময় তিনি তার জমির বিভিন্ন অংশ ঘুরে ঘুরে ইঁদুরে কেটে দেয়া ধান গাছ দেখান।
বোয়ালিয়া ইউনিয়নের কাওয়াভাষা গ্রামের একরামুল হক জানান, তিনি এবার তিন বিঘা জমিতে বোরোর আবাদ করেছেন। কিন্তু ইঁদুর যেভাবে ধানের গাছ কেটে দিচ্ছে তাতে ফলন নিয়ে চিন্তায় পড়েছেন।
একই ইউনিয়নের ঘাটনগর গ্রামের রমিজুর ইসলাম জানান, তার জমিতেও ইঁদুরে ধানের গাছ কেটে দিয়েছে।
ইঁদুর মারার জন্য জমিতে দেয়া বিষ বৃষ্টির পানিতে ধুয়ে পুকুর বা খালে গিয়ে পড়ায় উল্টো মাছ মরে যাচ্ছে উল্লেখ করে দরবারপুর গ্রামের জমির মালিক মইনুল ইসলাম জানান, তিনি এবার ৮ বিঘা জমিতে বোরোর আবাদ করেছেন। তার জমিতে এখনো ধানের শিষ ফুটেনি, তারপরও ইঁদুরে তার জমির ধানের অনেক গাছ কেটে দিয়েছে।
তিনি বলেন, বিঘাতে ৫ কাঠা থেকে ১০ কাঠা জমির ধানের গাছ নষ্ট করেছে ইঁদুরে। বিষ দিয়েও তেমন উপকার হচ্ছে না, উল্টো খালে বা পুকুরে এ বিষের পানি চলে গিয়ে মাছ মরে যাচ্ছে। আমরা উভয় সংকটেই আছি।
বোয়ালিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য মাসির আলী জানান, তার ইউনিয়নের অনেক কৃষকের মাঠের ধান ইঁদুরে কেটে দিচ্ছে। বেশ কিছু দিন থেকে এ নিয়ে নিয়ে উপ-সহকারি কৃষি কর্মকর্তাকে বিষয়টি দেখার জন্য বলেছি।
এই বিষয়ে গোমস্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন জানান, ইঁদুরের ধান গাছ কেটে দেওয়ার বিষয়টি তিন চার দিন আগে জেনেছেন। সে অনুযায়ী কৃষককে পরামর্শ দেয়ার জন্য উপসহকারি কৃষি কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।
এটি এখনো উদ্বেগজনক পর্যায়ে আসেনি বলেও তিনি আরো জানান, কৃষকদের ইঁদুরের উপদ্রব থেকে বেশ কিছু পদ্ধতি অবলম্বনের পরামর্শ দিচ্ছি। প্রথমত তারা বিষটোপ ব্যবহার করতে পারে। এছাড়াও মরিচের গুড়া ইঁদুরের গর্তে দেয়া, ক্ষেতে ধুপ বা অন্য কিছু দিয়ে ধুয়া তৈরী করলে সুফল পেতে পারেন কৃষকরা।
 প্রসঙ্গত, এবছর চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪৬ হাজার ৭৩৫ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে বোরো আবাদ হয়েছে ৪৬ হাজার ৬৭৫ হেক্টর। এর মধ্যে জেলার ৫ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি আবাদ হয়েছে গোমস্তাপুরে ১৪ হাজার ৫৭০ হেক্টর।

About chapainews

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7