মাতৃভাষার বর্ণমালায় পরিচয় করিয়ে দিলো এসআইএল

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ক্ষুদ্রজাতি গোষ্টির ভাষার বর্ণমালার পরিচয় করিয়ে দিযেছে কোল ভাষা নিয়ে কাজ করা  সামার ইনস্টিটিউট অব লিংগুইস্টিক (এসআইএল) ইন্টারন্যাশনাল বাংলাদেশ নামে একটি উন্নয়ন সংস্থা। কোল ভাষা নিয়ে কাজ করা  সামার ইনস্টিটিউট অব লিংগুইস্টিক (এসআইএল) ইন্টারন্যাশনাল বাংলাদেশ নামে একটি উন্নয়ন সংস্থার সহযোগিতায় বাবুডাইং আলোর পাঠশালায় আয়োজন করা হয় একুশের অনুষ্ঠান।


বাবুডাইং আলোর পাঠশালায় একুশের অনুষ্ঠানে দেখা যায় বিদ্যালয় বিভিন্ন কোনে ঝুলিয়ে রাখা হয়েছে কোলসহ বিভিন্ন জাতিগোষ্টির ভাষার বর্ণমালা। এসব বর্ণের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয় এসআইএল এর কর্মকর্তরা। পরে নিজেদের ভাষায় গান ও কবিতা আবৃত্তি করে শিক্ষার্থীরা।


এসআইএল এর এরিয়া ম্যানেজার নিকোলাস মুরমু জানান, আমার ভাষা আমার পরিচয় এ ভাবনা থেকে আমরা এবার বাবুডাইং আলোর পাঠশালায় ক্ষুদ্র জাতিসত্বার মানুষেরা যাতে বিভিন্ন জাতির মাতৃভাষার বর্ণমালার সাথে পরিচিত হতে পারে সেই উদ্যোগ নিয়েছিলাম। ডিসপ্লের মাধ্যমে আমরা বর্ণমালা লিখে টাঙিয়ে রেখেছিলাম, সেই সাথে আমাদের কর্মীরা শিক্ষার্থীসহ সবাইকে বর্ণমালার উচ্চারন বলে দিয়ে পরিচয় করে দিয়েছে। 



সকালে নিজেদের ভাষায় একুশের গান গেয়ে প্রভাত ফেরী করে আলোর পাঠশালার শিক্ষার্থীদের করা শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায় ক্ষুদ্রজাতিসত্বার মানুষরা। এতে নিজেদের ভাষা ও সংস্কৃতি তুলে ধরে ক্ষুদ্রজাতিসত্বার পরিবারের শিক্ষার্থীরা।


বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জহিরুল ইসলাম সভাপতিত্বে একুশের আলোচনা সভায় বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও গ্রাম্য মোড়ল কার্তিক কোল টুডু, মাধব কোল সরেন, কোল নারী নেত্রী কল্পনা মুর্মু, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার উপদেষ্টা মতিউর রহমান, রফিক হাসান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর। শেষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।


 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7