চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজার ।। পোড়া দোকান পূর্ননির্মান ও ঘুরে দাঁড়াতে ব্যবসার পুজি চান ব্যবসায়ীরা

চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজারে আগুনে পুড়ে যাওয়া দোকানমালিক ও ব্যবসায়ীরা সেখানে দীর্ঘদিন থেকে সেখানে ব্যবসাবানিজ্য করে আসছিলেন। শুক্রবার পুরাতন বাজারে গিয়ে দেখা যায়, পোড়া দোকানের সামনেই ঠায় দাঁড়িয়ে আছেন ফিরোজ কবির। তাদের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান ছিলো, মুদিপন্য বিক্রি করতেন। পুড়ে যাওয়া দোকানের পড়ে থাকা চালডাল দেখাতে গিয়ে চোখ ছলছল হয়ে আসে ফিরোজ কবিরের। বলেন ‘‘ এ দোকানের বয়স প্রায় ৬০ বছর, আব্বা সারাজীবন এ ব্যবসায় কর‌্যাছে, এখন অসুখ হয়্যা যাওয়ার পর বাড়িতেই থাকে, হামরা দুই ভাই দোকানটা চালায়। এই দোকান থ্যাকায় সংসার চলে’’ ।

আরেক দোকানী গোলাম আজাম জানান, তার মারা মারা যাওয়ার পর তিনি এই দোকানই চালাচ্ছিলেন। আগুনে তার পুরো দোকান পুড়ে ছাই হয়ে গেছে। তিনি দাবি করেন, যেন দ্রুততম সময়ে পোড়া মার্কেটে, ্আবারো নির্মান করা হয়। সেই সাথে যারা এখানে ব্যবসা বানিজ্য করছিলো, তাদের দোকানঘর বিনাশর্তে বরাদ্দ দেওয়া হয়। সেই সাথে সামন্য কিছু আর্থিক সহযোগিতা পেলে তারা আবারো ব্যবসা বানিজ্য শুরু করে, ফের ঘুরে দাঁড়াবেন নতুন করে।
গোলাম আজব বা ফিরোজ কবির না ক্ষতিগ্রস্থ সব ব্যবসায়ীরই একই দাবি, মার্কেট পূর্নরায় নির্মানে তাদের যেন শর্তহীন ভাবে, আবারো দোকানঘর গুলো বরাদ্দ দেয়া হয়, সেই সাথে নতুন করে ব্যবসা শুরুর জন্য কিছু পুজি পেলেই তারা আবারো নতুন করে ব্যবসা বানিজ্য শুরু করবেন।

এদিকে পোড়া পুরাতন বাজার পরিদর্শন করেছেন আওয়ামীলীগের নেতৃবৃন্দ। সকালে জেলা আওয়ামীলীগের সভাপতি জিয়াউর রহমান,সহসভাপতি রহুল আমিন, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, দলীয় দুই সংসদ সদস্য ডা. শামিল উদ্দীন আহমেদ শিমুল ও ফেরদৌসি ইসলাম জেসিকে নিয়ে আগুনে পোড়া দোকান গুলো ঘুরে দেখেন। এসময় তারা ব্যবসায়ীদের সান্তনা দিয়ে, প্রধানমন্ত্রীর মাধ্যমে সহযোগিতা করার আশ^াস দেন।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের একটি তালিকা করা হয়েছে, সেখানে ৪৩ জনের নাম উঠেছে।

চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মেহেরুল ইসলাম জানান, আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হবে, আগামীকালের মধ্যেই কমিটি গঠন করা হতে পারে। কমিটি আগুনের সূত্রপাত, ক্ষয়ক্ষতি নিরুপন করবে।
মেহেরুল ইসলাম বলেন, কালকে ঘটনাস্থলে ফায়ার সার্ভিস সদস্যরা যাওয়ার পর, আগুন যে ব্লকটি লেগেছিলো, সেখান থেকে যাতে আর ছড়াতে না পারে, সেই চেষ্টায় করেছিলো। কারন পাশেই তেল ও ক্যামিক্যালের দোকান ছিলো ওই দিনে আগুন ছড়িয়ে পড়ছে, আজ সারাদিনও হয়ত কাজ করা লাগত। আমরা অনেক ঝুকি নিয়ে সেখানে কাজ করেছি, অনেক পুরোন ভবন, সেই সাথে সরু রাস্তা। আগুন নেভাতে গিয়ে দেয়াল ধ্বসে পড়ে একজন ফায়ার কর্মী আহতও হয়েছিলো, তারপরও আমরা সর্বচ্চো ঝুকি নিয়েছি, চেষ্টা করেছি আগুন যাতে ছড়িয়ে পড়তে না পারে।

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7