খরায় শুকিয়ে কাঠ কৃষকের মাঠ, সেচে বাড়ছে খরচের বোঝা


শাহনেওয়াজ দুলাল, চাঁপাইনবাবগঞ্জ:

প্রায় সাড়ে ৬ মাসের বেশি সময় ধরে চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টিপাত হচ্ছে না, খানা খরায় অনেকটায় শুকিয়ে কাঠ হয়ে গেছে কৃষকের ফসলের মাঠ। বিশেষ করে সবজি ক্ষেতগুলো বৃষ্টির পানির অভাবে, অনেকটায় বিবর্ন হয়ে গেছে, অনেক ক্ষেতে আবার সবজি গাছ শুকিয়ে যেতেও দেখা গেছে। তার সবজি ক্ষেত বাঁচাতে কৃষক দিনরাত সেচ দিয়ে যাচ্ছেন, আর এতে করে কৃষকের ঘাড়ে বসছে বাড়তি খরচের বোঝা। তা শেষ পর্যন্ত সবজির দাম বৃদ্ধির মধ্য দিয়ে ক্রেতার উপরই পড়বে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের পেছনে প্রায় ১৫ বিঘা জমিতে বিভিন্ন ধরনের সবজির আবাদ করেছেন ইসারুল ইসলাম ও মোহাম্মদ ফটিক নামে দুই কৃষক। ঢেড়স, বিভিন্ন প্রকারের শাক, পটল সহ বিভিন্ন সবজি লাগিয়েছেন তারা। চলমান খরায় তাদের ক্ষেত যেন ফেটে চৌচির অবস্থা। প্রতিদিনই গভির নলকুপের সাহাস্যে পানি দিচ্ছেন তারা। 


 

কৃষক ইসারুল ইসলাম জানান, একদিন সেচ দেওয়ার পর, পরের দিনও সেচ দিতে হচ্ছে, জমি শুকিয়ে যাচ্ছে, বৃষ্টিপাত না হলে সেচ দিয়ে সবজি চাষ কঠিন হয়ে পড়েছে, এতে করে তাদের সবজি চাষের খরচ বাড়ছে। সবজি বাজারে তুলে বিক্রি করে শেষ পযন্ত পানি সেচের টাকায়সহ চাষের খরচই তুলতে পারবেন কিনা এ শঙ্কায় ঘুরপাক খাচ্ছে কৃষক ইসারুলের মনে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম জানান, প্রায় সাড়ে ৬ মাস থেকে চাঁপাইনবাবগঞ্জে উল্লেখযোগ্য মাত্রায় কোন বৃষ্টিপাত হয়নি।


 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7