সারা বছরই মনাকষাতে চলে তুলার ব্যবসা


মোহা: সফিকুল ইসলাম,শুধু শীত মৌসুমেই নয়, সারা বছর ধরে চলে শিবগঞ্জে এক ধরনের কুটির শিল্পের লেপতোষক, গদি, বালিশ তৈরিরকাজ।
শিবগঞ্জ নয়, চাঁপাইনবাবগঞ্জ জেলায় একমাত্র মনাকষাতে রয়েছে এ লেপ তোষক, বালিশ ও গদি তৈরির কারিগর। যারা সরার বছর ধরে এ কাজ নিয়ে ব্যস্ত থাকেন। তবে শীতকালে এ ব্যবসা একটু বেশী চলে। সারা বছরের তুলনায় শীতকালে আয় কিছুটা বেশী হলেও ব্যবসায়ীর সারাবছর ধরেই এ ব্যবসা করেন। আর যারা এ কাজ করে তারা ধুইন্যা সম্প্রদায় নামে পরিচিত। এরা প্রায় দেড়শ বছর ধরে এ ব্যবসার সঙ্গে জড়িত। এখানে ধনী দরিদ্র বলে নয়, ধুইন্যা সম্প্রদায়ের সকলেই এ ব্যবসা করে থাকেন । তাদের অনেকইে শীত মৌসুমে দেশের বিভিন্ন স্থানে গিয়ে সাময়িক লেপ, তোষক, গদি ও বালিশ তৈরির অস্থায়ী কারখানা বসিয়ে শ্রমিক দিয়ে কাজ করিয়ে পাইকারী ও খুচরা বিক্রি করে থাকে। তাদের তৈরি লেপ তোষক বালিশ দেশের এক প্রান্ত থেকে অন্যপ্রান্ত পর্যন্ত সরবরাহ করা হয়।
সরজমিনে এলকাবাসী ও ধুইন্যা সম্প্রদায়ের সঙ্গে আলাপ করে জানা গেছে, মনাকষাতে ছোট বড় ৫০/৬০ জন লেপতোষক ও তুলা ব্যাবসায়ী রয়েছে। তারা রাজধানী ঢাকার বিভিন্ন তুলার কারখানা থেকে ছাঁট তুলে কিনে এনে মান অনুযায়ী কয়েক শ্রেণিতে ভাগ করে নেয়।
মনাকষার সবচেয়ে বড় তুলা ব্যবসায়ী আতাউর রহমান জানান, মনাকষাতে আমরা প্রায় ৫০/৬০জন বড় ব্যবসায়ী রয়েছি। তাছাড়া ছোট ছোট ব্যবসায়ী আরো ৫০ জন আছে। লেপ, তোষক, বালিশ ও গদি তৈরির ক্ষেত্রে পুরুষ শ্রমিকরা বেশীর ভাগ সময় জেলা ও বিভাগীয় শহরের বাইরে কাজ করে। আর নারী শ্রমিকরা আমার মত বড় বড় ব্যবাসায়ীদের বাড়িতে বা শ্রমিকদের নিজ বাড়িতেও কাজা করে। এটি আমাদের অনেক পুরাতন ব্যবসা। আমাদের পূর্ব পুরুষের আমল থেকে অর্থাৎ প্রায় ২শ বছর থেকে এ ব্যবসা করা হয়। আমরা রাজধানী ঢাকা বিভিন্ন তুলার কারখানা থেকে উর্দ্ধে ১৬ টাকা ও নিম্নে ৮টাকা কেজি দরে এক সঙ্গে ৮ থেকে ১০ হাজার কেজি তুলা ক্রয় করে ট্রাক প্রতি ১৬ হাজার টাকা ও স্ট্রিয়ারিং প্রতি ৫ হাজার টাকা ভাড়া দিয়ে মনাকষা পর্যন্ত আমদানী করি। আমাদানী করা তুলাকে বাছাই করে কয়েক শ্রেণিতে ভাগ করি। সবচেয়ে ভাল তুলা ১২০ টাকা কেজি ও সবচেয়ে নিম্নমানের তুলা ২৫/৩০কেজি দরে বিক্রি করে থাকি। তাছাড়া আমরা আমাদের আমদানীকৃত তুলা দিয়ে লেপ তোষক, বালিশ ও গদি শ্রমিকের মাধ্যমে তৈরি করে আবারো দেশের বিভিন্ন জেলায় বিক্রি করা জন্য সরবরাহ করি। তিনি জানান, রেডিমেট একটি তোষক তৈরি করতে আমাদের খরচ হয় প্রায় ১২শ টাকা, লেপ তৈরি করতে খরচ হয় ৭/৮ শ টাকা।
সবমিলিয়ে এক ট্রাক তুলা ঢাকা থেকে এনে সব খরচ বাদ দিয়ে লাভ থাকে প্রায় ২০ হাজার টাকা।
তিনি বলেন,আমাদের শ্রমিকদের বেশীর ভাগই নারী। তাদের চুক্তি ভিত্তিক রেডিমেট তোষক প্রতি ৮০টাকা ও লেপপ্রতি ৭০ টাকা করে দিই। প্রতিজন প্রতিদিনই প্রায় ৫টি করে লেপ বা তোষক তৈরি করতে পারে এবং তাদের দৈনিক উপার্জন হয় গড়ে ৩৫০ টাকা। আমাদের মনাকষাতে প্রায় ২শ থেকে আড়াই শ জন নারী শ্রমিক কাজ করে। যেহেতু তাদের বেশীর ভাগই অসহায়, তাই তাদের এ উপার্জিত অর্থ দিয়ে সাংসার চলে।
আতাউর রহমানসহ অন্যান্য তুলা ব্যবসায়ীরা বলেন, এ ব্যবসার জন্য এ পর্যন্ত সরকার বা কোন সংস্থা থেকে কোন ধরনের পরামর্শ পাইনি। এমনকি স্বল্প সুদে কোন লোন পাইনি তবে এক্ষেত্রে আমরা সরকারের সুদৃষ্টি কামনা করছি।
যারা নারী শ্রমিক, তারা মুখ খুলতে রাজি না হলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, আমরা অসহায় তাই বাধ্য হয়ে এ কাজ করি। প্রতিদিন ভোররাত থেকে দুপুর আড়াইটা পর্যন্ত একটানা কাজ করি। তাতে জন প্রতি ৪/ ৫টি লেপ তোষক তৈরি করতে পারি। পারিশ্রমিক পাই লেপ প্রতি ২৫ টাকা ও তোষক প্রতি ৩৫টাকা। তারপর আবার তাদের আমদানীকৃত তুলাগুলো বাছাই আমদের করতে হয়। যার কোন পারিশ্রমিক নেই। পেটের দায়ে এ কাজ করতে গিয়ে তুলার গর্দ্দা বা ধুলাবালি দেহের মধ্যে প্রবেশ করে প্রায় সারা বছরই অসুস্থ থাকতে হয়।
তারা আরো জানান, কয়েকজন শ্রমিক একাজ করার হাঁপানী রোগে আক্রান্ত হয়ে বিনা চিকিৎসায় মারা গেছে। আমরা অন্য কোথাও কাজ করতে যেতে পারিনা। তাই বাধ্য হয়ে তারা যখন যে পারিশ্রমিক দেয় তাই নিয়ে সন্তষ্ট থাকতে হয়।
ডাক্তার মাহফুজ রায়হান বলেন, তুলার ধুলা- বালি থেকে শ্রমিকদের প্রথমত অ্যাজমা রোগ হতে পারে। যার কোন স্থায়ী আরোগ্য নেই। তাছাড়া সর্দি কাশি, ব্রনকাইটিসসব নানা ধরনের রোগ হতে পারে। স্থায়ী প্রতিকার বলতে কিছু না থাকলেও উন্নত চিকিৎসার প্রয়োজন হয়। তবে কাজ করার সময় মাস্ক ব্যবহার করা উত্তম।
সমাজ সেবক ও জেলা যুব লীগের সাবেক সহসভাপতি তোহিদুল আলম টিয়া বলেন, স্বল্প সুদে লোন, উন্নত কুটির শিল্পে রূপান্তর ও নারী শ্রমিকদের নায্য পরিশ্রমিকের ব্যবস্থা গ্রহণের মাধ্যমে তুলা ব্যবসাকে আরো সম্প্রসারণ করা অপরিহার্য।
উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস বলেন, তুলা ব্যবসা ও লেপ-তোষক তৈরিকে একটি উন্নত কুটির শিল্পে রূপদানে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সুদৃষ্টি কামনা করছি।






আমাদের ইউটিউব চ্যালেন সাবস্কাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7