পদ্মা-মহানন্দায় বাড়ছে পানি, ভাঙ্গছে পাড়

চাঁপাইনবাবগঞ্জের পদ্মা ও মহানন্দায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে, সেই সাথে যোগ হয়েছে ভাঙ্গন। পানি বৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে দুই এক দিনের মধ্যেই এ দুই নদীর পানি বিপদসীমা অতিক্রম করবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। এদিকে পদ্মা ও মহানন্দায় পানি বৃদ্ধির ফলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ও শিবগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়ন বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে করে প্রায় ৫০ থেকে ৬০ হাজার মানুষ পানিবন্দী হয়ে দিন কাটাচ্ছেন।




চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান জানান, সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় পানি বৃদ্ধি পেয়েছে ১৭ সেন্টিমিটার, অন্যদিকে একই সময়ে মহানন্দা নদীতে ২৫ সেন্টিমিটার। সোমবার পানিবৃদ্ধির গতি একটু বেশি হলেও মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ৬ ঘন্টায় উভয় নদীতে পানি বৃদ্ধি পেয়েছে ৩ সেন্টিমিনটার করে। এখনো পদ্মা বিপদসীমার ৩৮ সেন্টিমিটার ও মহানন্দায় ৩০ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রাবাহিত হচ্ছে। ছুই ছুই অবস্থায় থাকা এ দুই নদীর পানি দুই একদিনের মধ্যেই বিপদসীমা অতিক্রম করতে পারে। পানি বৃদ্ধির সাথে সাথে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরবাগডাঙ্গা ও গোমস্তাপুর উপজেলার বেশি কিছু এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। আমরা ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করছি।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হাসানুজ্জামান ফৌজদার জানান, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৫টি ও শিবগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়নের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে, এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ শিবগঞ্জের পাকা ইউনিয়ন। ওই ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে ৭টি ওয়ার্ডই প্লাবিত হয়েছে। ১০ ইউনিয়নের প্রায় ৪২ হাজার মানুষ এ দূর্যোগে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে আমরা তথ্য পেয়েছি। এর ভিত্তিতেই প্লাবন এলাকায় সহায়তা হিসাবে চাল বিতরন শুরু করা হয়েছে। সেই সাথে শুকনো খাবার ১০ হাজার প্যাকেট ও ১০ মেট্রিকটন চাল ও নগদ ৫ লাখ টাকা সহায়তার জন্য চাহিদা পত্র মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। 



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7