আম পরিবহনে রেলকে ব্যবহারের তাগিদ

আমের পরিবহন খরচ কমাতে, রেলকে ব্যবহারের তাগিদ অনুভব করছেন আম ব্যবসায়ী ও বাগান মালিকরা। নিরাপদ আম উৎপাদন, সংরক্ষন, পরিবহন ও বাজারজাত করন বিষয়ে মতবিনিময় সভায় আম পরিবহনে রেলকে কাজে লাগানোর কথা উঠে আসে।
সম্প্রতি বনলতা এক্সপ্রেস ট্রেনে উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী ট্রেনে আম পরিবহনের বিষয়ে প্রদক্ষেপ নেওয়ার জন্য সংস্লিষ্টদের বলেছিলেন, একথা উল্লেখ করে মতবিনিময় সভার প্রধান অতিথি প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ওয়াহিদা আক্তার বলেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনের মাধ্যমে যাতে আম পরিবহন করা যায়, সে বিষয়ে আমাদের আরো একটু উদ্যোগী হতে হবে। তিনি বলেন ট্রেনে আম পরিবহনে শীতাতত নিয়ন্ত্রিত ব্যবস্থা থাকবে, সেক্ষেত্রে আম নষ্ট হয়ে যাওয়ার ঝুকিও কম থাকবে, সেই সাথে কমে আসবে পরিবহন খরচও।
এই সময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের আম একটা ব্যান্ডিং, এটা নিয়েই যদি একেক জন ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্ত হতে পারেন, অবশ্যই সফল হতে পারবেন। নিরাপদ আম উৎপাদনে বাগান পরিচর্যা থেকে সবক্ষেত্রে বিশেষজ্ঞের পরাপর্শ মেনে চলার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, এই প্রতিযোগিতার বিশ্বে আপনাকে ভাল কিছু উৎপাদন করেই টিকে থাকতে হবে। মতবিনিময় সভায় পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম আমের ট্রাককে বিশেষ ব্যানারের মাধ্যমে চিহ্নত করার কথা বলেছেন। তিনি বলেন আপনারা ব্যবসায়ীরা যদি চান, তাহলে আমি এটি করতে পারি, যাতে দ্রুত আমবাহী ট্রাকটি দ্রুত গন্তব্যে পৌচ্ছাতে পারে।
সভায় জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক বলেন, আমরা নিয়মিত বাগান মালিকদের বিভিন্ন বিষয়ে সচেতন করার কাজটি করে যাচ্ছি। আশাকরি আমরা ভোক্তার কাছে নিরাপদ আম পৌচ্ছে দিতে পারব।
মতবিনিময় সভায়, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ জমির উদ্দিন.শিবগঞ্জ পৌরসভার মেয়র এ আর এম আজরী মোহা. কারিবুল হক রাজিন, ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব, আমচাষী ইসমাইল খান শামিম, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারন সম্পাদক মোজাম্মেল হক চুটু বক্তব্য দেন।



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7