মাত্র ১০ মিনিটেই ভূমি নামজারির আবেদন

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ভূমি অফিসের সামনে একটি টেবিলে ল্যাপটপ, পাশে একটি স্কানার। চাঁপাইনবাবগঞ্জের সহকারী কমিশনার ভূমি মিন্টু বিশ্বাস ভূমি নামজারির জন্য এক আবেদন কারীর প্রয়োজনীয় তথ্য অনলাইনে পূরন করলেন। আর এর আগে আরেকজন কর্মকর্তা আবেদনকারীর ছবি, আবেদন ফির জমা রশিদসহ প্রয়োজনীয় কাগজপত্র স্কান করেছিলেন। সবমিলিয়ে আবেদন পত্রটি অনলাইনে দাখিলে সময় লেগেছে মাত্র ১০ মিনিট। অথচ ভূমির নামজারির জন্য দীর্ঘ সময় ঘুরতে হত আবেদনকারীদের। ছিলো না ভোগান্তিও। রবিবার চাঁপাইনাবাবগঞ্জ ভূমি অফিসে প্রথম চালু হওয়া ই-নাম জারিতে ১০ মিনিটেই আবেদন শেষে প্রাপ্তি স্বিকার পত্র পেয়েছেন আবেদনকারীরা।

দ্রুত সেবা পেয়ে রবিউল ইসলাম নামে একজন জানান, আমি বুঝতেই পারিনি, কম্পিউটারে কি কি করল, আর এখুনি কাগজ জমা দিলাম আর এখুনি হামাকে রশিদ দিয়ে দিলো, সেই সাথে বলেছে মোবাইলে শুনারির দিনও জানিয়ে দিবে।

রবিবার চাঁপাইনবাবগঞ্জে ই-নামজারি সেবার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মাসরুবা ফেরদৌস । এই সময় তিনি বলেন, আপনারা নিজে নিজে আপনার জমির কাগজ পত্র পূরন করবেন, নিজেই ঘরে বসেই অনলাইনে এ সেবাটি নিতে পারেন, কখনো দালালের কাছে যাবেন না। আমাদের মধ্যে একটা ভুল ধারনা আছে দালল এর মাধ্যমে কাজটা করলে কাজটা পাকা হবে, তা ঠিক না।

চাঁপাইনবাবগঞ্জ ই-নামজারি সেবা চালু সম্পর্কে সহকারী কমিশনার ভূমি মিন্টু বিশ্বাস জানান, আবেদনকারীর মোবাইলে ম্যাসেজের মাধ্যমে তার আবেদনের সর্বশেষ কোন ধাপে আছে সে বিষয়ে জানিয়ে দেয়া হবে। সেই সাথে তার আবেদনের শুনানীর দিন কবে সেটিও তাকে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এছাড়াও কেই চাইলে তার আবেদন নাম্বার দিয়ে অলনাইনেও তার আবেদনের সর্বশেষ অবস্থানটি জানতে পারেন। অন্যদিকে আরো একটি বিষয় ই-নামজারি সেবার প্রতিটি আবেদনই উদ্ধতন কর্মকর্তারা অনলাইনে মনিটরিং করতে পারবে, ফলে কোন কর্মকর্তার কোন ফাইল আটকে রাখার কোন সুযোগ নেই। এরফলে ভূমি অফিসের সেবার মান অনেক গুন বৃদ্ধি পাবে, সাধরন মানুষের আস্থা বাড়বে ভূমি অফিসের প্রতি।



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7