‘বন্যার আশঙ্কা নেই,দুই একদিনের মধ্যেই কমতে পারে পদ্মা-মহানন্দার পানি’


পানিবন্দী পরিবারগুলোর জন্য সাড়ে ৫ মেট্রিকটন চাল সহায়তা জেলা প্রশাসনের

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ চাঁপাইনাবগঞ্জের পদ্মা ও মহানন্দায় পানি বৃদ্ধি পাওয়ায় সদর ও শিবগঞ্জ উপজেলার বেশ কিছু নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে। তবে এ দু নদীতে পানি বৃদ্ধির গতি কমে এসেছে, আগামী দুই একদিনের মধ্যেই পানি কমতে শুরু করবে বলে আশাবাদী পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। তারা জানিয়েছেন, এবছর চাঁপাইনবাবগঞ্জে আর বন্যার আশঙÍা নেই, তবে নদী তীরবর্তী এলকায় ভাঙ্গন তীব্র হতে পারে।
এদিকে ইতিমধ্যে পানিবন্দী মানুষের জন্য ত্রানতৎপরতা শুরু করেছে প্রশাসন, তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলছেন বন্যাকবলিত ইউনিয়নের চেয়ারম্যানরা।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরঅনুপনগর ইউনিয়নের চেয়ারম্যান সাদেকুল ইসলাম বাচ্চু জানান,  মহানন্দার পানি বৃদ্ধির ফলে তার ইউনিয়নের নতুনপাড়া ও কলাবাগান এলাকার ১’শ ২৫ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার চরমোহনপুরের নি¤œাঞ্চলের প্রায় ৬০টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে বলে জানিয়েছেন পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম।
শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের চেয়ারম্যান মজিবুর রহমান জানান, এ ইউনিয়নের ৭ টি ওয়ার্ডের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। নৌকা ছাড়া তাদের চলাচলের পথ নেই। বন্যার পানিতে নলকুপ গুলো তলিয়ে যাওয়া বিশুদ্ধ পানির সংকট সবচেয়ে বেশি, দ্রুত ত্রানসহায়তা দেয়া প্রয়োজন পানিবন্দী পরিবারগুলোকে।
সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হোসেন জানান, আলাতুলি ইউনিয়নে ১হাজার ২’শ ২৮ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে, কাজিপাড়া ও বাইরাপাড়া গ্রামে পানিবন্দী পরিবারগুলোর মাঝে জেলা প্রশাসনের পক্ষ থেকে দেড় মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।
তবে আশার কথা জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম। তিনি জানান, গত সাত দিতে যে গতিতে পদ্মা ও মহানন্দায় পানি বৃদ্ধি পাচ্ছিল, তার অনেকটায় কমে এসেছে, গত ২৪ ঘন্টায় পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে মাত্র ২ সেন্টিমিটার। বর্তমানে পদ্মা বিপদসীমার .৮৫ সেন্টিমিটার এবং মহানন্দা বিপদসীমার .৯৮ সেন্টিমিটার  নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এখন আমরা আশা করছি আগামী দুই একদিনের পানি পানি কমতে শুরু করবে। সেই সাথে এবছর আর চাঁপাইনবাবগঞ্জে বন্যার আশঙ্কা করছি না , তবে পানি কমার সাথে সাথে নদী তীরবর্তী এলাকায় ভাঙ্গন দেখা দিতে পারে।
চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন জানান, বন্যাকবলিত এলাকার খোঁজ খবর নিচ্ছি আমরা প্রতিনিয়ত, আপতত চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের পানিবন্দী পরিবার গুলোর মাঝে বিতরনের জন্য সাড়ে ৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। 




কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainews

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7