আমের ফলনে ‘ইতিবাচক’ ফাগুনের প্রথম বৃষ্টি

আব্দুর রব নাহিদ: ফাগুনের বৃষ্টিতে আগুন,এটা খনার বচন, এবার ফাগুনের শুরতে না হলেও মধ্যভাগে রবিবার প্রথম বারের মত বৃষ্টি হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। রবিবার রাত ১১টার পর শুরু হওয়া কয়েক ঘন্টার বৃষ্টি ও হালকা ঝড়ো হওয়া গাছে গাছে ফুটে থাকা মুকুরের জন্য ইতিবাচকই হয়েছে বলে মনে করছেন আম চাষী ও বিশেষজ্ঞরা।
চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে রবিবার রাতে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় গড়ে ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার রাজরামপুর কুমার পাড়া এলাকায় প্রায় দেড়শো বছরের পুরোনো বিশু মিয়ার আমের বাগানে গিয়ে কথা হয় আলতাফুর রহমানের সাথে। তিনি গত ২০ বছর ধরে এ বাগানটি দেখাশুনা করে আসছেন। তিনি জানালেন, এখন মুকুলের যে অবস্থা তাতে বৃষ্টি হওয়াতে ভালোই হয়েছে, মুকুলে যে ধুলাবালি ছিলো তা ধুয়ে গেছে, আর বৃষ্টির পর সকাল থেকেই রোদ উঠেছে। এতে করে কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নাই।
তিনি আরো জানান, আমের ভালো ফলনের জন্য নিয়মিত সার ও কীটনাশক দিয়েছেন বাগানে, এরপর আমের গুটি সরষা দানার সমান হলে আবারো কীটনাশক দেওয়া হবে বলে জানান।
চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জ উপজেলার বেশ কয়েকজন আম ব্যবসায়ী ও বাগান মালিকের সাথে কথা হলে সবাই বৃষ্টিতে আমের ভালো ফলনের জন্য আর্শিবাদই বলেছেন।
শিবগঞ্জ উপজেলার আম ব্যবসায়ী সেতাব উদ্দীন জানান, যেহেতু আমের মুকুল বের হয়েছে, কিন্তু মুকুলটা ফেটে য়ায়নি, সেহেতু এ বৃষ্টিতে কোন ক্ষতি হবে না, আর এবার ধীরে ধীরে মুকুল বের হওয়ায় বৃষ্টিতে ভালোই হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্যানতত্ত্ব) এ এস এম ইউসুফ জানান, এবছর শীতটা দীর্ঘ হওয়ায় ধীরে ধীরে চাঁপাইনবাবগঞ্জে এবার গাছে গাছে প্রচুর পরিমান মুকুল এসেছে। এ বৃষ্টিতে মুকুলের তেমন ক্ষতি হবে না, তবে যে সমস্ত মুকুল একটু আগে এসেছে ও ফুটে গেছে সেগুলোর জন্য একটু ক্ষতি হবে, তবে একটি ছত্রাক নাশক ঔষধ স্প্রে করলে এ সমস্যা কাটিয়ে উঠা যাবে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মঞ্জুরুল হুদা জানান, এখন শতকরা ৮৪ ভাগ গাছে আমের মুকুল এসেছে, এ যে বৃষ্টি পাত হলো, এতে করে আমের মুকুল আমের পাতা কিছুটা ধুয়ে গেল এ বিষয় গুরেঅ রোগব্যাধী কমার ক্ষেত্রে সহায়ক। চাষীরাও এসময় হপার পকার বিরুদ্ধে যে সমস্ত্র ছত্রাক নাশক ও কীট নাশক ব্যবহার করার প্রয়োজন সেগুলো ব্যবহার করছেন, মাঝে একটি হালকা বৃষ্টি হয়ে গেল এটা আমরা আমের ফলনের জন্য ইতিবাচক হিসাবেই দেখি।

About chapainews

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7