৪০ দিনের কর্মসূচীতে সংস্কার হচ্ছে গ্রামীন রাস্তাঘাট ।। কাজের সুযোগ পেয়ে খুশি, হতদরিদ্ররা


অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ইউনিয়নের  রাস্তাঘাট সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। ৪০ দিনের কর্মসূচীকে সাধারনত রাস্তা, ধ্বসে যাওয়া রাস্তার পাড় সংস্কার করা হয়, এতে দীর্ঘদিন থেকে চলাচল অনুপোযোগী হয়ে পড়া রাস্তাগুলো আবারো চলাচলের উপযোগী হয়ে উঠছে। সেই সাথে ইউনিয়ন গুলোর হতদরিদ্র কর্মহীন মানুষগুলো শ্রমিক হিসাবে এ কর্মসূচীতে ৪০ দিন কাজ করার সুযোগ পাচ্ছেন, এতে তারাও আর্থিকভাবে কিছুটা হলেও লাভবান হচ্ছেন।

অতিদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্কান কর্মসূচীর আওতায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের রাস্তাঘাট সংস্কার করা হচ্ছে। বুধবার ১৩ নং নারায়নপুর ইউনিয়নে গিয়ে দেয়া যায়, বেশ কয়েকটি রাস্তায় সংস্কারের কাজ করছেন শ্রমিকরা। স্থানীয়রা জানান, আবারো মাটি তোলার কারনে কিছুটা হলেও রাস্তাঘাটে চলাচল করা যাবে।

নারায়নপুর আদর্শ কলেজে থেকে জোহরপুর বিওপি পযন্ত রাস্তার সংস্কার কাজ করা হচ্ছে। রাস্তাটি সংস্কার হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন কলেজটির অধ্যক্ষ আবুল কালাম আজাদ। তিনি বলেন, আগামী বর্ষার সময় ছাত্রদের কষ্ট হত, রাস্তায় মাটি তোলার কারনে আর চলাচলে কষ্ট হবে না।

নারায়নপুর দারুল হোদা আলিম মাদ্রসার শিক্ষক মাওলানা শিবলী জানান, রাস্তা সংস্কার হওয়ার কারনে সবার চলাচল সহজ হবে, শ্রমিকরা সুন্দরভাবে কাজ করছেন। বর্ষার সময় কাদা থেকেও অনেকটা রেহায় পাওয়া যাবে। তবে আমরা এলাকা বাসির পক্ষে দাবি জানাব যেন রাস্তাটি ইটের হেয়ারিং করা হয়।

এদিকে শ্রমিকরা কাজের সুযোগ পেয়ে অনেক খুশি। মাটি তোলার কাজ করা মতিউর রহমান নামে এক শ্রমিক বলেন ৪০০ টাকা করে মুজুরি পাবেন তিনি, ৪০ দিন কাজ করলে ১৬ হাজার টাকা পাবেন। তিনি আগামীতেও যেন আরো কাজ তাদের দেয়া হয় সে দাবি জানান।

নারায়নপুর ইউনিয়নের চেয়ারম্যান নাজির হোসেন জানান, তার ইউনিয়নে বর্তমানে ৪০ দিনের কর্মসূচী চলমান রয়েছে। গত ১৫ জানুয়ারী থেকে শুরু হওয়া এ কর্মসূচী শেষ হবে এ মাসেই। চলমান এ কর্মসূচীর মাধ্যমে ইউনিয়নের বেশকিছু রাস্তা সংস্কার করা হয়েছে। সেই সাথে হতদরিদ্রদের কাজের সুযোগ হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মওদুদ আলম খা বলেন, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর আওতায় বিভিন্ন ইউনিয়নে গ্রামীন কাঁচা রাস্তা সংস্কার করা হচ্ছে। নারায়নপুর ইউনিয়নে ২৫৬ জন আর পুরো উপজেলাতে সবগুলো ইউনিয়ন মিলিয়ে ৩৩৯১ জন শ্রমিক ৪০ দিন করে কাজের সুযোগ পেয়েছেন। বছরে দুইবার করে এ কর্মসূচীর আওতায় কাজ করা হচ্ছে। যদি কোন শ্রমিক দুইবারই কাজ করেন তাহলে তিনি বছরে ৩২ হাজার টাকা পাবেন, একবার কাজ করলে পাবেন ১৬ হাজার টাকা। আমরা চেষ্টা করছি গ্রামীন অবকাঠানোর উন্নয়নের সাথে সাথে হতদরিদ্রদের জন্য কাজের সুযোগ সৃষ্টি করতে।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7