শখের কবুতর পালন, এখন আয়ের উৎস


২০১০ সালে এসএসসি পরীক্ষা শেষে, ছোট কাঠের ঘর বানিয়ে তাতে কবুতর পালন শুরু করেছিলেন তাজমুল আক্তার রাকিব। শিবগঞ্জ উপজেলার পনের রশিয়া গ্রামের রাকিবের শখের সেই কবুতর পালন, এখন তার আয়ের উৎস হয়ে দাঁড়িয়েছে। শুধু রাকিবই না অনেকের শখের বসে কবুতর পালন শুরু করলেও , সেই শখ থেকেই অনেকের খামারই হয়ে গেছে আয়ের উৎস।
শিবগঞ্জের যুবক তাজমুল আক্তার রাকিব বলেন, যদি কবুতর মারা না যায়, তাহলে এটি লাভজনক। তাই কবুতর পালনে একটু যতœবান হলেই ভাল আয় করা যায়। দেশী ও বিদেশী জাত মিলিয়ে রাকিবের খামারে এখন ১৪০ টি কবুতর আছে। রাকিব এখন মাসে কবুতর বিক্রি করে ১৫-২০ হাজার টাকা আয় করেন।
গোমস্তাপুর উপজেলার চৌডালা গ্রামের শ্রী বিশ^জিৎ কর্মকারও শখের বসে শুরু করেছিলেন কবুতর পালন। এখন সেই শখ অনেকটা নেশায় পরিনত হয়েছে। বিশ^জিৎ এখন বিভিন্ন জাতের কবুতর সংগ্রহ করে নিজের খামারে লালন পালন করেন। কালো রংয়ের সো-কিং নামে এক জোড়া কবুতরের দাম ৫০ হাজার টাকা উল্লেখ করে বিশ^জিৎ বলেন, শৌখিন কবুতরের দাম অনেক। তার খামারে ৫০ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা জোড়া দরের কবুতর আছে।
আরেক তরুন শহিদুল ইসলাম। সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করা চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নয়নশুকা গ্রামের এ তরুন বাড়িতেই গড়ে তুলেছেন কবুতরের খামার। তার খামারে বর্তমানে ৭০ জোড়া দেশী বিদেশী বিভিন্ন জাতের কবুতর আছে। ২০১৫ সাল থেকে কবুতর পালন করা এ তরুনের মতে, লালন পালন করতে গিয়ে অনেককবুতর অসুস্থ হয়ে পড়লে, দ্রুত চিকিৎসা বা করনীয় বিষয়ে সঠিক পরামর্শ পাওয়া কঠিনই হয়ে পড়ে। কবুতর পালনের বিষয়ে প্রশিক্ষনের সুযোগ খুবই কম, প্রাণীসম্পদ বিভাগের উঠিত এ বিষয়ে প্রশিক্ষনের ব্যবস্থা করা।

জেলা প্রাণী সম্পদ কমকর্তা ডা. মোঃ মোস্তাফিজুর রহমান কবুরত সহ বিভিন্ন সৌখিন পাখি বা পশু পালনে তরুনদের আগ্রহ বাড়ছে, শখের বসে শুরু করে কেউ কেউ বানিজ্যিক খামারও গড়ে তুলছেন। প্রাণী সম্পদ বিভাগের পক্ষ থেকে পশু পাখি পালনের সবধরনের সহযোগিতা দেয়া হচ্ছে।

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7