মহানন্দা নদীর তীরে ঘুড়ি উড়ানোর এক বিকাল

চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীর তীরে হয়েছে ঘুড়ি উৎসব। শনিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে ঘুড়ি উড়ানো। ছোট বড় অনেকেই এদিন ঘুড়ি উড়িয়েছেন।



বিকালে বারোঘরিয়া ইউনিয়নের মহানন্দা নদী তীরে দৃষ্টিনন্দন পার্কে ঘুড়ি উৎসবের উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের সহধর্মিনী রওনক আরা খানম। উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মঞ্জরুল হাফিজসহ অনান্যরা।
ঘুড়ি নিয়ে আসা ৬ষ্ঠ শ্রেনীর শিক্ষার্থী ফাইম জানান, বিকাল বেলা নদীর তীরে মাঝে মধ্যেই আসি, গতকাল এসে জেনেছিলাম ঘুড়ি উৎসবের কথা। তাই নিজে ঘুড়ি নিয়ে এসেছি, উড়াতে ভালই লাগছে।  চাঁপাইনবাবগঞ্জ শহরের ফকির পাড়ার বাসিন্দা হাবিবুর রহমান কলি ঘুড়ি উৎসবে এসেছিলেন। পেশায় একজন ঠিকাদার কলি বলেন, ছোট বেলার ঘুড়ি উড়াতাম, অনেকদিন উঠানোর সুযোগই হয়নি। আজকে সুযোগ পেয়ে ঘুড়ি নিয়ে আসলাম, যদিও আজকে আবহাওয়া একটু বেরশিক মনে হচ্ছে, ঘুড়ি উড়াতে পারছি না ভালমত, আকাশে মেঘও আছে কিছুটা বাতাস ঠিকমত হচ্ছে না।

চাঁপাইনবাবগঞ্জের বারোঘরিয়া ইউনিয়নের মহানন্দা নদীতীরে প্রতিদিনই বিকালে দর্শনার্থীদের আনাগোনা থাকেই, ঘুড়ি উৎসবকে কেন্দ্র করে সেই উপস্থিতি ছিলো আরো কিছুটা বেশি। ঘুরতে আসা বাবুল আক্তার জানান ঘুড়ি উৎসব আগে পাড়ায় পাড়ায় হত, কে কার চেয়ে ভাল ঘুড়ি উড়াতে পারে সে প্রতিযোগিতা করত, তবে এখন আর সেই দিন নেই। আজকে সবাইকে ঘুড়ি উড়াতে দেখে ভালই লাগছে। পুরোন স্মৃতি মনে পড়ছে। তবে ঘুড়ি উৎসবের সময়টা কয়েক ঘন্টার জন্য না করে আরেকটু বাড়ানো যেত, আর সবগুলো বিষয় আরেকটু গোছানো হতে পারত, আশাকরি আগামীতে আরো বড় পরিসরে এমন উৎসব হবে।
এদিকে ঘুড়ি উৎসবে বাড়তি মাত্রা যোগ করেছিলো গ্রামবাংলার হারিয়ে যেতে বসা আরেক সংস্কৃতি ঝান্ডি গান।

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7