পদ্মা ফেরিঘাটে টোলহার সহনীয় করার দাবি

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়নের পাকা পদ্মা ফেরিঘাটের টোল সহনীয় করার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে স্থানীয় বাসিন্দারা। দীর্ঘদিন থেকে তারা এ ফেরিঘাটের টোল সহনীয় করার দাবি জানিয়ে আসছিলেন,সর্বশেষ ২৩ ফেব্রুয়ারী এই বিষয়ে পদক্ষেপ নিতে জেলা প্রশাসকের কাছেও গনস্বাক্ষরসহকাওে আবেদন করেছিলেন তারা। তার অনুলিপি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দিয়েছিলেন ভুক্তভোগীরা।
চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে পাকা ইউনিয়নের বাসিন্দাদের পক্ষে সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পাকা ইউনিয়নের বাসিন্দা রবিউল ইসলাম উল্লেখ করেন,  কৃষি কাজের জন্য জমিতে সার প্রয়োজন হয়, ৫০ কেজির বস্তা প্রতি ৩০ টাকা দিতে হয়, ৭০ লিটার তেলের জারকিনে দিতে হয় ৬০ টাকা, এটা সোলার প্যানেল এ দিতে হয় ১৫০ টাকা, এমনটি প্রতিটি ডাবে টোল নেয়া হয় ২ টাকা। আর জমিতে চাষের জন্য ট্রাক্টর পারাবারে প্রতিবারে দিতে হয় সাড়ে ৪ হাজার টাকা। চরে যারা থাকেন তারা অধিকাংশই কৃষি কাজের সাথে যুক্ত, তাদের কাছে এই মাত্রাঅতিরিক্ত টোল, যেন অত্যাচার।  


ফেরিঘাটে সরকারি টোলহারের তালিকা ঝুলানোসহ টোলসহনীয় করার দাবির বিষয়টি নিয়ে আমরা উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী, জেলা প্রশাসক সবাইকে বলেছি, সবাই দেখবেন বলে আশ^াস দিয়েছেন, কিন্তু কোন কাজই হয়নি এখনো। এখনো ঘাটে ঝোলানো হয়নি সরকরি টোলহার।  
ফেরিঘাট ইজারাদার জামাল উদ্দীন  জামাল মেম্বারের সঙ্গে অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে যোগাযোগ করা হলে, তিনি বলেন, ‘ আমরা অনেক টাকা দিয়ে ইজারা নিয়েছি। বর্ষা মৌসুমে ভরা নদীর হিসাবে ঘাটের সীমানা। এখন নদীর পানি শুকিয়ে গেছে, এখন অনেক বলছে যেহেতু পায়ে হেটে আসছি, কে টাকা দিব। আমরা সরকারি নির্ধারিত টোলই তুলতে পারছি না। তিনি বলেন, একটা বস্তাতে ৩০টাকা নেয় ঠিকই আছে, ১০০ কেজির একটা কলাইয়ের বস্তাতে ১০ হাজার টাকার কালাই থাকে, ১০ হাজার টাকার জিনিসে ঘাটে ৩০ টাকা নেয়া কি খুবই বেশি হয়ে গেল।
পাকার পদ্মাফেরিঘাটে অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে স্থানীয়দের দাবির বিষয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বী বলেন ঘাট ইজারাদার ও টোলহার কমানো নিয়ে যারা  আবেদন করেছিলেন তারাসহ পাকা ইউনিয়নের দ্বায়িত্বশীল বেশ কয়েকজনকে নিয়ে আমি, সোমবার মিটিং করেছি। সেখানে আগামী পহেলা বৈশাখ থেকে টিকিটের মাধ্যমে টোল আদায় করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইজারাদার নিজ খরচে, টিকিট ছাপানোর ব্যবস্থা করবেন, টিকিটে লেখা থাকবে কত টোল। এছাড়াও টোলহার টাঙ্গানোর জন্য ইজারাদারকে বলা হয়েছে।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বী বলেন, ঘাট নিয়ে উভয় পক্ষই একে অন্যকে দোষারোপ করে, ইজারাদাররা বলেন, সবমানুষ টোল দেয়না, আবার অন্যদিকে এপথ যারা ব্যবহার করেন, তাদের অভিযোগ বেশি টোল নেয়ার। আশাকরি টিকিট দেয়া চালু হলে, এটা একটা সিস্টেমের মধ্যে আসবে।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7