সুরভীর শন পাপড়ি ছড়িয়ে পড়ছে দেশব্যাপী

সুরভীর শন পাপড়ি ছড়িয়ে পড়ছে দেশব্যাপী ছোটবেলায় শন পাপড়ি খান নাই এমন কাউকে খুঁজে পাওয়া যাবে কি? অথচ এখন শন পাপড়ি শুধুই স্মৃতি। হারিয়ে গেছে ছেলেবেলার ডুগডুগিওয়ালার আওয়াজ; হারিয়ে গেছে লোহার বিনিময়ে শন পাপড়ি পাওয়ার সেই দিনগুলা। সেই ছোটবেলাকেই ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছেন সুরভী গোস্বামী। একারণে এখন শন পাপড়ি আপু নামেও বেশ পরিচিতি লাভ করেছেন তিনি। 


 প্রাণীবিদ্যায় মাস্টার্স শেষ করে চাকুরির ইচ্ছা থাকলেও বাধ সাধে করোনা মহামারী। বাধ্য হয়েই ঘরে বসে অলস সময় কাটছিল। হঠাৎ এক বন্ধুর মাধ্যমে ফেসবুকে উদ্যোক্তাদের এক গ্রুপের সন্ধান পান এবং তার নিজেরও কিছু একটা করার ইচ্ছা তীব্র হয়ে উঠে। আর পরিবারের সহযোগিতা নিয়ে শন পাপড়িকে আবার ফিরিয়ে আনার উদ্যোগ নিয়ে ফেললেন। পাশে পেলেন স্বামী এবং পরিবারের অন্যান্য সদস্যকেও। পাশাপাশি নাড়িকেলের নাড়ু এবং বাসায় তৈরি পাপড়ও ছিল। এভাবেই শুরু সুরভীর ক্রিসপি কিচেনের চাঁপাইনবাবগঞ্জের মধ্যে শুরু হলেও এখন পর্যন্ত ১৫ টি জেলায় পৌঁছে গেছে সুরভীর মিষ্টি উদ্যোগ। তবে সঠিক পরিকল্পনা না করেই মাঠে নেমে পড়ায় কিছুটা বিড়ম্বনাতেও পড়তে হয়েছিল। প্রথম অর্ডার ডেলিভারি দেবার পরে সবার ব্যাপক সাড়া পেয়ে কিছুদিন পাপড় সরবরাহ করা সম্ভব হয় নি। নাড়ু নরম বা শক্ত হয়ে যাচ্ছিল। কিন্তু ধীরে ধীরে সবই সামলে নেন। তবে সময়ের মধ্যে ডেলিভারি দেয়া এবং দূরবর্তী ডেলিভারির ক্ষেত্রে প্যাকেজিং তার কাছে বেশ চ্যালেঞ্জিং মনে হয় এই উদ্যোগে। সবকিছুর পরেও যখন কাস্টমার ভালো রিভিউ দেয় তখন তার সকল কষ্ট দূর হয়ে যায়। 

এতকিছুর পরেও ইচ্ছাশক্তি, শ্রম আর ধৈর্য্য এই তিনের সমন্বয় থাকলেই যে কোন উদ্যোগ গ্রহণ করা যায় সে কথা নতুনদের জানাতে ভুলেন নাই। সাথে এও মনে করিয়ে দেন যে শুধু চাকুরি করতেই পড়াশোনা করতে হয় তা নয়। ব্যবসা করতেও পড়াশোনার দরকার আছে। প্রায় প্রতিটা উদ্যোক্তাকেই যে আশে পাশের মানুষের কটুক্তি শুনতে হয় সেই কথা স্মরণ করিয়ে তিনি বলেন, "পরিবার পাশে থাকলে সকল কটুক্তি অবহেলা করে সামনে এগিয়ে যাওয়া যায়।"

 

 লেখক : শাহিনুর রহমান হিমেল

 

About nahid

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7