হার না মানা আশা, এখন সবার আশার আলো


মেয়ে মানুষ শুধু ঘর সামলাবে। এই ধারণার যুগ পার হয়ে মেয়েরা এখন চাকুরী করছে। তারপরেও প্রতিবন্ধকতার শেষ নেই। আর সেখানে মেয়ে হয়ে উদ্যোক্তা তাও আবার হার্ডওয়ার বিজনেস! অন্তত আমাদের সমাজের প্রেক্ষাপটে এমনটা ভাবাই যায় না। কথা হচ্ছিল এমনই একজন উদ্যোক্তা ওয়াহিদা আকতারী আশার সাথে। আশা এখন অনেকের জন্যেই আশার আলো হতে পারেন। 
 আশার বিয়ে হয়ে যায় ২০০২ সালেই। সেই সাথে ইতি টানতে হয় পড়াশোনারও। কিন্তু পরবর্তীতে আবারো নব উদ্যমে পড়াশোনা শুরু করে বিএসএস শেষ করেন। পাশাপাশি কমিউনিটি প্যারামেডিক কোর্স শেষ করে একটা চাকুরীতে যোগদান করেন। কিন্তু সামাজিক প্রতিবন্ধকতার কারণে চাকুরীটাও ছেড়ে দিতে হয়। 
 

এরপরেই একরকম নিরাশার মেঘে ঢাকা পড়ে আশার জীবন! দুর্দিনে শ্বশুরালয়েই থাকতেন দুই সন্তান নিয়ে। নীচতলায় ছিল শ্বশুরের হার্ডওয়ার দোকান।শ্বশুর একা মানুষ হওয়ায় বিভিন্ন কাজে মাঝে মাঝেই ডাক পড়তো আশার। শ্বশুরের কাজে সহযোগিতা করতে করতে একসময় মাথায় আসলো তিনি নিজেই তো দোকানটা দেখাশোনার দায়িত্ব নিতে পারেন। যেই ভাবনা সেই কাজ। পুরো পরিবার আশার এই সিদ্ধান্তে মত দিলে কাজে নেমে পড়েন। এভাবেই শুরু আশার উদ্যোক্তা হয়ে উঠার গল্প। কিন্তু পারিবারিক সহযোগিতা থাকলেও শুরুটা এত মধুর ছিল না। মেয়ে মানুষ হয়ে করছে লোহা-লক্করের ব্যবসা। আশেপাশের মানুষের এমন কটুক্তি ছিল নিত্য ব্যাপার। এমনকি আশার স্বামীকেও তাচ্ছিল্যের শিকার হতে হতো স্ত্রীকে ব্যবসার অনুমতি দেয়ায়। কিন্তু উনার স্বামী সবসময় ছিলেন তার পাশে। এমনকি বিভিন্ন কাজের শিক্ষা পেয়েছেন শাশুড়ির কাছে যার জন্য শাশুড়িকে তিনি শিক্ষাগুরু মানেন। বৌ-শাশুড়ির সৌহার্দ্যের এমন খবর কয়টা পাওয়া যায়! তবে এতকিছুর পরেও মানুষের ভালোবাসা পাওয়াটাকে শ্রেষ্ঠ অর্জন । যে মানুষগুলো তার সমালোচনা করতো তারাই এখন তাকে বলে আশা তাদের গর্ব। এইটাই তার সবচেয়ে বড় প্রাপ্তি। মধুর প্রতিশোধও বটে। 

 

তরুণদের বিশেষ করে কোন মেয়ে যদি হার্ডওয়ারের এই উদ্যোগ নিতে চায় তাহলে তিনি মনে করেন শুধু সাহসের দরকার। কারণ এই উদ্যোগে সেভাবে কোন চ্যালেঞ্জ নেই। ঝুঁকি নেয়ার সামান্য মানুসিকতাই মেয়েদের দিতে পারে এই ধরনের সফল উদ্যোক্তার স্বাদ। তাইতো উনি জানান,"মন শক্ত রাখতে হবে হার্ডওয়ারের মতোই এবং কোন পরিস্থিতিতেই ভেঙে পড়া চলবে না। বিজয় আসবেই।"
 
 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

লেখক : শাহিনুর রহমান হিমেল

About nahid

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7