ধর্মনিরপেক্ষতা শিখতে হলে নজরুলকে জানতে হবে : প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান

ধর্ম নিরপেক্ষতা শিখতে হলে আমাদের কবি নজরুলের কাছেই যেতে হবে। তিনি এমন কবি, যিনি কীর্তণও লিখেছেন, একই সঙ্গে তিনি কালেমা শাহাদাত নিয়েও লিখেছেন। আল্লাহ এবং রাসুলকে নিয়ে লিখেছেন।
রবিবার চাঁপাইনবাবগঞ্জে শুরু হওয়া তিন দিনের জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় কবি নজরুলকে এভাবেই তুলে ধরেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
তিনি বলেন, কবিরা চেতনার সৃষ্টি করেন, কবিরা কখনো নিজ স্বার্থে কবিতা লিখেন না, তারা দেশ ও মানুষের কথায় চিন্তা করেন, কবিরা দেশ গঠনে সাহায্য করেন, জাতি গঠনে সাহায্য করেন। নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে শুরু হওয়া সম্মেলনের প্রথম দিন নজরুলের গানে স্বাধীনতা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়েল সংগীত বিভাগের শিক্ষক ড. অসিত রায়।
জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ ড. শংকর কুমার কু-, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, রাজশাহীর শাহমখদুম কলেজের সাবেক অধ্যক্ষ ড. তশিকুল ইসলাম রাজা, অতিরিক্ত জেলা প্রশাসক তাজকির উজ জামান।
এর আগে সকালে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য শোভা যাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নবাবগঞ্জ সরকারি কলেজ প্রাঙ্গনে নজরুল সম্মেলনে এসে শেষ হয়।
তিন দিনের সম্মেলনে তথ্যচিত্র প্রদর্শন, কবিতা পাঠ, নৃত্য ও সংগীত পরিবেশন সহ নানা আয়োজন থাকছে। জেলা প্রশাসনের সহযোগিতায় জাতীয় নজরুল সম্মেলনের আয়োজক কবি নজরুল ইনস্টিটিউট।






আমাদের ইউটিউব চ্যালেন সাবস্কাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7