শিক্ষার্থীদের স্বাস্থ্যসুরক্ষায় হেলথ কার্ড : আলিভদের শ্রেনীকক্ষেই এলেন চিকিৎসক

আলিভ ইসলামের বুধবারের সকালটা অন্য দিনগুলোর মত ছিলো না । আলিভ চাঁপাইনবাবগঞ্জ শহরের গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের ১ম শ্রেনীতে পড়ে। প্রতিদিন শ্রেনীকক্ষে শিক্ষক আসেন পাঠদানে, কিন্তু বুধবার সকালে শিক্ষকদের সাথে সাথে ছিলেন,বেশ কয়েকজন চিকিৎসক। ছোট্ট আলিভের মনে প্রশ্ন ক্লাসে ডাক্তার কেন, ইনজেকশন দিবে নাকি? তবে আলিভকে এদিন চিকিৎকরা ইনজেকশেন দেননি, তবে তার স্বাস্থ্যপরিক্ষার পর হাতে দিয়েছে একটা হেলথ কার্ড, যেখানে লেখা ছিলো  তার উচ্চতা,ওজন, রক্তস্বল্পতা বিষয়,চোখের দৃষ্টি, শ্রবন ক্ষমতা,দাঁতের অবস্থা ও পুষ্টিমানসহ বেশ কিছু বিষয়। শুধু আলিভই নয় গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রথম ও ষষ্ঠ শ্রেনীর আড়াইশত শিক্ষার্থীকে এদিন স্বাস্থ্যপরিক্ষার পর দেয়া হয়েছে হেলথ কার্ড।

জেলা প্রশাসকের তিন বছর মেয়াদী কর্মপরিকল্পনার অংশ হিসাবেই এ কার্যক্রম শুরু করা হয়েছে। সকালে প্রধান অতিথি হিসাবে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম তাজকির উজ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল, পৌর মেয়র নজরুল ইসলাম, পাবলিক হেলথ এর নির্বাহী প্রকৌশলী অমিত কুমান সরকার।   

অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম তাজকির উজ জামান জানান, এই উদ্যোগ বাস্তবায়নে তিন বছর মেয়াদী কর্মপরিকল্পনা নেয়া হয়েছে, ১০ হাজার হেলথ কার্ড ছাপানো হয়েছে, প্রতি বুধবার নিয়মিত ভাবে বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরিক্ষা করা হবে।

জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক জানান, ২০২১ সালের মধ্যে এসডিজিতে দৃশ্যমান অগ্রগতির সাধন করতে এ উদ্যোগ নেয়া হয়েছে, সম্পূর্ন বিনামূল্যে এ উদ্যোগকে ছড়িয়ে দিতে সহায়তা দিবে জেলা সিভিল সার্জন অফিস।





আমাদের ইউটিউব চ্যালেন সাবস্কাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7