ছোটগল্প: একা একা কয়েকজন

আকাশ,রাতের আকাশ কুয়াশায় ছেয়ে গেছে ; আমরা কয়েকজন মানুষ গোহাটি গ্রামের দিকে যাচ্ছি । আশপাশের মানুষের তেমন কোনো সাড়া নেই । গাছের পাতা থেকে শিশির পড়ছে- পট-পট-পট । রাতের আঁধারের ভিতর দিয়ে যেতে হবে । কারণ জেনে গেলে মিলিটারিদের কেউ বলে দিতে পারে । চারিদিকে যে রাজাকারদের উৎপাত শুরু হয়েছে তার বর্ণনা করা যায় না । আমাদের দলের সুবলকে বাজার থেকে রাজাকারদের দল ধরে নিয়ে যায় । সুবলের লাশ আমরা পাইনি । আমাদের পথ হল মাঠের আল । আল , বাঁশঝড়ের পাশ দিয়ে যেতে গিয়ে অনেক বিপদ আসে মাঝে মাঝে ।  কাজল , মেহেদি, শাহীন , সৌদাস এবং আমি । ডিসেম্বর মাসে দেশের পরিস্থিতি কিছুটা আমাদের পক্ষে মনে হচ্ছে ।  গোহাটিতে অপারেশন আজ রাতে । আমাদের মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুদ্দিন  , তিনি আমাদের অস্ত্রাগার থেকে পাঁচটি রাইফেল দিয়েছেন । তাঁর নির্দেশে আমাদের আজকের অভিযান গোহাটির শান্তিকমিটির  সভাপতি জলিল বসুনিয়ার বাড়ি । বসুনিয়া মিলিটারির  আশ্রয়ে গোহাটির ভিন্ন বাড়িতে লুটপাট চালিয়ে গোলা ভরেছে চলে-ডালে । তার বাড়িতে হামলা করে তার এই লুটপাট বন্ধ করা উদ্দেশ্যে এই অভিযান ।
‘আর কতটুকু , মেহেদি?’ - বলল কাজল ।
‘মনে হয় আর বেশ দূরে নয়রে , কাজল । - মেহেদি বলল । ‘ চলে এসেছি প্রায় । ভাঙা সেতুটার ওপাড়েই বসুনিয়ার বাড়ি । ’
‘শুয়রের বাচ্চা বসুনিয়ারে পেলে রাতেই শেষ করে দেবো আজ । আমারতো সহ্য হচ্ছে না রে, সৌদাস । ’ - বলল কাজল ।
আমাদের ভিতর সবচেয়ে সাহসী এবং রাগী যোদ্ধা - কাজল । ছাত্র হিসেবেও ভালো ছিল সে । ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সে । কেবলমাত্র অনার্স শেষ করেছে আর শুরু হল দেশে মুক্তিযুদ্ধ। বাড়িতে সবাইকে ফাঁকি দিয়ে যুদ্ধে এসেছে সে । যুদ্ধের অবসরের সে মাউথ অর্গান বাজতে তার ভালো লাগে । সে মাউথ অর্গানে সে সুর তোলে - আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি ... আমি তোমায় ভালোবাসি ।
বসুনিয়ার বাড়িটা আধাপাকা ।  বসুনিয়াকে ডেকে তোলার চেষ্টা করা হল । কি›তু বাড়ির ভিতর থেকে কোনো শব্দ এলো না ।
কাজল বলল - ‘ মনে হয়, শুয়রের বাচ্চা বসুনিয়া আগেই খবর পেয়ে ভেগেছে । ’
 সৌদাস আর আমি বাইরে পাহারায় থাকলাম । বাড়ির ভিতরের মেহেদি আর কাজলকে পাঠালাম । বাড়িতে কাউকেই পাওয়া গেলাম না শুধু মাত্র লুটপাটের মালামাল ছাড়া । আমরা বাড়িটাতে আগুন দিয়ে বেড়িয়ে এলাম । বসুনিয়া রাজাকারকে পাওয়া গেলো না এটাই আফসোস হল মনে ।

আমরা তখন গোহাটি ছেড়ে বেড়িয়েছি ।  মাঠের সবুজ ধানের ক্ষেত্রের ভিতর দিয়ে সারি বেঁধে একা একা কয়েকজন হেঁটে যাচ্ছি , কাঁধে রাইফেল , আকাশের পূর্ব দিগন্তে কুয়াশা ভেদ করে তখন রক্তিম সূর্য আলো ছড়াচ্ছে । আর মনে হলো যেন আমাদের লাল সবুজের পতাকা।



লেখক: জাফর জয়নাল

jafourjkkniu@gmail.com






কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7