সাংস্কৃতিক সংগঠন ‘হৃথিবী রথ’র পঞ্চম বর্ষপূর্তি

আলোচনা সভা, কবিতা-ছড়া আবৃত্তি, লালনগীত পরিবেশন ও বনভোজনের মধ্য দিয়ে বুধবার চাঁপাইনবাবগঞ্জের সাংস্কৃতিক সংগঠন ‘হৃথিবী রথ’র পঞ্চম বর্ষপূর্তি  করা হয়েছে। সদর উপজেলার রামজীবনপুর বেতবাড়িয়া এলাকার মায়ার দিঘীর পাড়ে আম বাগানে এর আয়োজন করা হয়।
সংগঠনের আহ্বায়ক আনিফ রুবেদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কবি শামীম হোসেন, আয়েস উদ্দিন, সুজান সাম্পান, পান্ডব মনোদেহী, শাহিন উমর, রানা হৃপাঠী, মারুফুল হাসান, আব্দুস সাত্তার, ছড়াকার কামাল খাঁ প্রমূখ। লালনের গান গেয়ে শোনান সাব্বির আব্দুল মতিন, আনিফ রুবেদ, মো. রিপন, নিয়াজ মোর্শেদ, তমাল দীপ্তক।

শিল্প ও সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে সুন্দর মনের ভাল মানুষ হয়ে ওঠা ও সামাজিক কার্যক্রম পরিচালনা লক্ষ্য নিয়ে পাঁচবছর আগে শুরু হয় হৃথিবীর রথের যাত্রা। হৃথিবী রথ বলতে তাঁরা উদ্যোক্তার হৃদয় রাজ্যের যাত্রাকেই বুঝিয়েছেন। গত পাঁচ বছর থেকে আড্ডা, অনিয়মিত সাহিত্যালোচনা ও সংগীত, বিশেষ করে লালন সংগীতচক্রের আয়োজন করে। হৃথিবীর রথের সদস্যরা সকলেই লালনভক্ত। তাই সংগীতচক্রে সব ধরণের গান হলেও লালন হয় বেশি। লালনের গানের মধ্য দিয়ে মনকে পরিশুদ্ধ ও মানবিক করার চর্চা করা হয়ে থাকে। আনিফ রুবেদ ছাড়াও আয়েস উদ্দীন, সুজান সাম্পান, পান্ডব মনদেহী, সুমিত শিকর ও তমাল দীপ্তক প্রায় নিয়মিত কবিতা ও ছোট গল্প লিখে থাকেন। গত ৩০ নভেম্বর সংগঠনটি সাপ্তাহিক পাঠচক্রের এক বছর পূর্ণ করে। পঞ্চম বর্ষপূর্তিতে অনেকেই স্বরচিত কবিতা পাঠ করে। এরমধ্যে প্রতিযোগিতারও বিষয় ছিল। বিজয়ীদের বই উপহার দেয়া হয়।
তিনি আরো জানান, বর্ষপূর্তির আয়োজনকে ঘিরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এর সদস্য ও শুভানুধ্যায়ীরা প্রস্তুতি নিয়ে লেখা তৈরি করে এবং অনুষ্ঠানে এসে তা পাঠ করে। এ অনুষ্ঠানে এবার সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যায়ন বিভাগের প্রধান ফাকরুল ইসলাম, নাটোরের ছড়াকার কামাল খাঁ, রাজশাহীর কবি শামীম হোসেনসহ বিভিন্ন প্রান্ত থেকে আসা শুভানুধ্যায়ীদের উপস্থিতি অনুষ্ঠানকে প্রাণবন্ত করে।







আমাদের ইউটিউব চ্যালেন সাবস্কাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7