উৎসবে মেতেছিলো ফিল্টিপাড়া

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ফিল্টি পাড়ায় বুধবার ছিলো অনেকটায় উৎসবের আমেজ। গ্রামের মাঠে সকাল থেকেই চলছিলো কর্মযঙ্গ, মঞ্চ তৈরী থেকে শুরু করে আরো কত আয়োজন। নিজেদের সাংস্কৃতিক পরিবেশনা নিখুত করতে পাশাপাশি চলছিল শিল্পীদের প্রস্তুতি। আর এতোসব আয়োজনকে ঘিরে যেন উৎসবের উপলক্ষ্য পেয়েছিলো ফিল্টিপাড়ার কোল সম্প্রদায়ের মানুষ। বিকালে জেলা প্রশাসনের সহযোগিতায় ও শিল্পকলা একাডেমির আয়োজনে সেখানে শুরু হয় উঠান সাংস্কৃতিক অনুষ্ঠান। ধনুক নৃত্য দিয়ে শুরু হওয়া সাংস্কৃতিক পরিবেশনা শেষ হয় ঝুমকা নৃত্য দিয়ে। আশে পাশের কয়েক গ্রামের মানুষের সাথে এ আয়োজন উপভোগ করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হকসহ বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানরা।
এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মহবুব আলম পুথি পাঠে তুলে ধরেন সমসাময়িক সমাজের নানা পরিবর্তনের কথা। চাঁপাইনবাবগঞ্জের এতিহ্যবাহী গম্ভিরা গানের মান কমছে উল্লেখ করে, রক্ষার আকুতিও তুলে ধরেন। সন্ধ্যায় পশ্চিমে সূর্য বিদায় নিলেও ফিল্টিপাড়ার মাঠে যেন তখনও উৎসবের কমতি ছিলো না।

এর আগে একই মঞ্চে অনুষ্ঠিত হয় উন্নয়ন সংলাপ। সেখানে কোল সম্প্রদায়ের পক্ষে বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরেন কল্পনা মূরমু। উঠে আসে গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় না থাকার কথা, স্বাস্থ্যসেবার বিষয়টিও আলোচনায় আসে, শ্বশানের দাবিও জানানো হয়। অনুষ্ঠানে প্রাথমিক বিদ্যালয় ও কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার বিষয়ে ভুমিকা রাখবেন বলে জানান।

এসময় আরো বক্তব্য দেন, সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ কে এম তাজকির-উজ-জামান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী আনিসুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) ফজলে-ই-খুদা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম, কোল ক্ষুদ্র নৃগোষ্ঠীর নেতা ও বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার সহকারি শিক্ষক নির্মল কোল সরেন, কল্পনা কোল মুরমু প্রমূখ। শুভেচ্ছা বক্তব্য দেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন। 





আমাদের ইউটিউব চ্যালেন সাবস্কাইব করতে লিংক এ ক্লিক করুন https://www.youtube.com/channel/UCDtlx6lzMHFbhHIxnRibisA?sub_confirmation=1 কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7