শারদীয় দূর্গা পুজা, মন্ডপে মন্ডপে শেষ সময়ের প্রস্তুতি

শফিকুল ইসলাম. অফিস প্রধান, শিবগঞ্জ: আর মাত্র কদিন পরেই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা। মাকে স্বাগত জানাতে মন্ডপে মন্ডপে চলছে শেষ সময়ের প্রস্তুতি। প্রতিমা শিল্পীদের দমফেলার সময় নেই। রংতুলির আচড়ে সুন্দর হয়ে উঠছে প্রতিমা। প্রতিমা শিল্পী আশিষ কুমার শীল জানান, দুইমাস থেকে প্রতিমা তৈরীর কাজ করে যাচ্ছেন, এখন রংয়ের কাজ চলছে। তিনি জানান একটি প্রতিমা তৈরী  করতে ২ সহকারী সহ তিন জনকে ৭ থেকে ১০দিন সময় লাগে। একটি প্রতিমা তৈরীতে পুঁজির প্রয়োজন হয় প্রায় ১০ হাজার টাকা। প্রতিমা তৈরী করে পারিশ্রমিক হিসাবে পান ২৫ হাজার টাকা। পূঁজি বাদে বাকী টাকা তিন জনের মধ্যে ভাগ করে নিই। উপার্জন খুব বেশী না হলেও ধর্মীয় কাজ, তাই এ কাজ করতে সবসময়ই ভাল লাগে।
মৌসুমে  ১৫/২০টি প্রতিমা তৈরী  করেছি। সেগুলে প্রায় থানা ও জেলার বাইরে। বর্তমানে নিজ ইউনিয়ন মনাকষা ও পার্শবতী বিনোদপুরে কাজ করছি। কয়েকটি প্রতিমা তৈরীর দায়িত্ব নিয়েছি। প্রতিদিন প্রায় ১৬ ঘন্টা করে কাজ করলেও  শেষ করতে আরো ২/৩দিন লাগবে।
তিনি আরো জানান এবার শিবগঞ্জ উপজেলায় ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৩৭টি মন্দিরে শারদীয় দূর্গা পূজার প্রতিমা স্থাপন করে পুজা উদযাপন করা হবে।  শিবগঞ্জ উপজেলার  আরো ৫জন প্রতিমা শিল্পীর সাথে কথা বলে একই ধরনের তথ্য পাওয়া গেছে। তারা হলো শিবগঞ্জ পৌরসভাধীন শিবগঞ্জ বাজারের অজয় পাল, আলিডাঙ্গা গ্রামের তপন সাহা, পালানু সাহা ও মিলন। তারাও প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। ্
এ ব্যাপারে বাংলাদেশ পূজা উদযাপন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য  শ্রী কমল কুমার ত্রিবেদী বলেন শিবগঞ্জে প্রায় প্রতিটি পূজা মন্ডবে প্রতিমা স্থাপনের কাজ শেষের পথে।






কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7