শিশু ওয়ার্ড : ১৮ শয্যার বিপরীতে চিকিৎসা নিচ্ছে ১৩০ জন


চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে গত কয়েকদিনে হঠাৎ করেই যেন শিশুরোগীর সংখ্যা বেড়ে গেছে। শিশু ওয়ার্ডে ১৮টি আসন থাকলেও সেখানে চিকিৎসা নিচ্ছে ১৩০, এ চিত্র ছিলো মঙ্গলবারের। ফলে শিশু ওয়ার্ড ছাড়িয়ে রোগীদের অবস্থান ঠেকেছে বারান্দা পর্যন্ত। বাড়তি রোগীতের চাপ সামলাতে রীতিমত হিমসিম খাচ্ছেন চিকিৎসকরা।

হাসপাতালের শিশু ওয়ার্ডের প্রবেশ পথেই মেঝেতে ছোট শিশুকে কোলে নিয়ে বসে আছেন সুলতানা খাতুন নামে এক মা। তার শিশুটির নিমোনিয়া হয়েছে, তিনি বলেন, অনেক রোগী বেড পায়নি, তাই মেঝেতেই চাদর পেতে বসে আছেন। শুধু সুলতানা খাতুন নয়, আরো অনেকেই শিশুকে নিয়ে হাসপাতালের চিকিৎসার জন্য কষ্ট করে হলেও মেঝেতে নিজেদের মত করে একটু জায়গা করে নিয়েছেন। অন্যদিকে আউটডোরেও এদিন ছিলো অনেক শিশু রোগী, ওয়ার্ডে পাশাপাশি তাদেরকেও চিকিৎসা দিতে হিমসিম অবস্থা চিকিৎসকদের।
সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মাহফুজ রায়হান জানান, শিশুদের অধিকাংশই নিউমোনিয়া, তিন জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।
এতো রোগীর ভর্তির কারণ সম্পর্কে বলতে গিয়ে এ চিকিৎসক বলেন, ডেঙ্গুর সর্তকতা হিসাবে জ্বর হলেই হাসপাতালে শিশুদের নিয়ে আসছেন অভিভাবকরা, আগে অনেক সময়ই বাড়িতে চিকিৎসা দিতেন। আমরাও বাড়তি সর্তকতা হিসাবে পর্যবেক্ষনে রাখছি, ফলে হাসপাতালে ভর্তি থাকার সময়কাল বেড়ে যাচেছ।
অন্যদিকে এবার নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে অনেক শিশু, একমাস দুইমাস বয়সী এসব শিশুদের বেশ সময় নিয়েই চিকিৎসা দিতে হচ্ছে, বাসায় পাঠিয়ে দিলে ঝুকি থেকে যায়। এসব বিষয়েই হাসপাতালে শিশু রোগীর সংখ্যা অনেক বেশি, তারপরও আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করছি সব শিশুকেই সুস্থ করে তুলতে।

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা.নাদিম সরকার জানান, চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালটি শয্যা সংখ্যা ১০০, আর জনবল কাঠামো রয়েছে ৫০ শয্যার। আর প্রতিদিন প্রায় ২৫০ জনের বেশি রোগী ভর্তি থাকছে। এই নিয়ে আমাদের হিমসিম অবস্থা, জনবল কাঠামো না বাড়লে এ সমস্যা কাটানো যাবে না।



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7