লোকসানের শঙ্কা নিয়েই আমন আবাদ


গেল মৌসুমসহ ক্রমগত ধানের নায্য দাম না পাওয়া কৃষক পরিবারগুলোতে আবারো এসেছে রোপা আমন ধান আবাদের কর্মব্যস্ততা। যেন লোকসানের চিন্তা মাথায় নিয়েই আবারো আমন ধান আবাদ।
কৃষিবিভাগের তথ্য বলছে এবছর জেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ১৬১ হেক্টর, ইতিমধ্যেই লক্ষ্যমাত্রার প্রায় ৬০ ভাগ জমিতে রোপা-আমন আবাদ শেষ হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার অনুপনগর ইউনিয়নের বর্গাচাষী আব্দুল মালেক, তিনি ৩০ বিঘা জমিতে এবার আমন ধান লাগাবেন বলে প্রস্তুতি নিয়েছেন, তার ইতিমধ্যেই প্রায় ১২ বিঘা জমিতে ধান লাগানোর কাজ শেষ হয়েছে। তিনি বলছিলেন, বাজারে ধানের যে দাম পেয়েছেন তাতে গেলবার লোকসান গুনতে হয়েছে, এবারও লোকসানের চিন্তা নিয়েই ধান লাগাচ্ছি, কি করব আর কোন কাজ জানি না, কৃষি কাজ করেই খেতে হবে। আর ধান না লাগালে ভাত খাব কি খেত, পরিবার নিয়ে তো বেঁচে থাকতে হবে।
নাচোল উপজেলার নেজামপুরের কৃষক দুলাল হোসেন বলেন, কিছুটা চিন্তায় ছিলাম বৃষ্টি হতে এবার দেরি হচ্ছিল, তখন সেঁচের পানি দিয়ে জমি তৈরী করতে হত, খরচও বাড়ত অনেক। তবে আল্লাহর রহমতে শেষ সময়ে বৃষ্টি হয়েছে কদিন বেশ ভাল। এতে জমি চাষ দিতে পেরেছি আমরা, চারা লাগানোর কাজও প্রায় শেষ করেছি। এমনিতে ধানের দাম নাই, তারউপর যদি সেঁচের পানি নিতে হত তাহলে খরচ বেড়ে যেত।

কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মোঃ মঞ্জুরুল হুদা জানান, কিছুটা দেরিতে হলেও পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় আমন আবাদ সুন্দরভাবে করতে পারছে কৃষকরা। এখন পর্যন্ত ৩৩ হাজার ৮’শ ৬০ হেক্টর জমিতে আমন আবাদ হয়েছে, সেপ্টেম্বর মাসের মধ্যভাগ পর্যন্ত  এটি চলমান থাকে। আশা করছি আমরা যে লক্ষ্যমাত্রা দিয়েছে তা ছাড়িতে যেতে পারে।





কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7