সংসদে সংরক্ষিত আসন চায় ক্ষুদ্র জাতিসত্তার নেতারা

সংসদে নিজেদের প্রতিনিধি হিসাবে ৫টি সংরক্ষিত আসন ও আদিবাসী মন্ত্রনালয় দাবি করেছে ক্ষুদ্র জাতি সত্তার নেতারা। মঙ্গলবার বেলা ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেদের এ দাবির কথা তুলে ধরে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম। উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রভাত টুডু লিখিত বক্তব্যে, সংসদে অন্তত ৫জন আদিবাসী নারীর জন্য সংরক্ষিত আসন দাবি করেন, এছাড়াও ৭ দফা দাবি তুলে ধরেন। অন্য দাবি গুলোর মধ্যে রয়েছে. আদিবাসীদর সাংবিধানিক স্বীকৃতি, উপজাতি, ক্ষুদ্র জাতি সত্তা ও নৃতাত্বিক জনগোষ্ঠি শব্দ পরিহার করে আদিবাসী শব্দ ব্যবহার, আদিবাসী কৃষ্টি, সংস্কৃতি, প্রথা-ঐতিহ্য সংরক্ষণ ও বিকাশে উদ্যোগ,  আদিবাসী মন্ত্রনালয় গঠন, সাওতালী বর্ণমালায় প্রাক প্রাথমিকের পাঠ্যবই প্রনয়ন, আদিবাসীদের উপর চালানো হামলা ও নির্যাতনের বিচার, বৈষম্যমুলক সকল আইন বিলোপ করা সহ বেশ কিছু দাবি ।
এসময় উপস্থিত ছিলেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি হিংগু মুরমু, স্টেফান সরেন, বেলাসিউশ মুরমু, মদন মুরমু, হাকিম মুরমু, বাবু লাল টপ্য প্রমুখ।
পরে, মি কর্ণেলিউস মুরুমকে সভাপতি এবং কর্ণেলিউস মুরুম ছোটনকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটি ঘোষনা করা হয়।



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7