শারদীয় দূর্গাপুজা : মন্ডপে মন্ডপে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা



নিজস্ব প্রতিবেদক: আর কদিন পরই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। শুরু হয়ে গেছে হাতের কড় গোনা। ম-পগুলোতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। অন্যদিকে মাকে বরণে হিন্দু পরিবারগুলোতে চলছে শেষ সময়ের প্রস্তুতি।
এদিকে শারদীয় দূর্গাপুজা সুষ্ঠ ও সুন্দর ভাবে করতে পুজা উদযাপন পরিষদ ও মন্ডপ কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন।
চাঁপাইনবাবগঞ্জের গুড়িপাড়া ঝংকার সংঘ, বারোঘরিয়ার বাইশ পুতুল মন্দির, হুজরাপুর এলাকার জোড়ামট, রেলস্টেশন এলাকার শ্রী শ্রী গঙ্গামাতা মন্দিরসহ বেশকিছু পূজা ম-প ঘুরে দেখা যায়, বেশিরভাগ ম-পে প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে। কোনো কোনো মন্দিরে মাটির দুই দফা কাজ শেষ করে ফেলেছেন প্রতিমা শিল্পীরা। এখন শুধু রঙের কাজ বাকি।
গুড়িপাড়া ঝংকার সংঘে এবার প্রতিমা তৈরীর কাজ করছেন প্রশান্ত কুমার পাল, প্রথম বারের মত জেলা পর্যায়ের কোন মন্ডপে প্রতিমা তৈরীর কাজ করছেন তিনি। আর এই কারনেই তিনি এবার নিজের কাজ দিয়ে সবার মত জয় করতে চান। তিনি জানান, এবার জেলা সদরের ২টি সহ মোট ৯টি মন্ডপের প্রতিমা তৈরীর কাজ করছেন । ঝংকার সংঘের প্রতিমা সম্পর্কে বলতে গিয়ে এ শিল্পী  বলেন, ‘ মন্ডপের কমিটি ভারতের একটি মন্দিরের প্রতিমার ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে তাকে দিয়েছে, সেই আলোকেই গত ১ মাস থেকে প্রতিমা তৈরীর কাজ করছেন তিনি। মাটির কাজ শেষ হয়েছে, আগামী সম্পহে রংয়ের কাজ শুরু করবেন। তুলির আচড়ে তখন আরো সুন্দর হয়ে উঠবে প্রতিমা।
পুজা যেন ছোটদের। কখন শুরু হবে উৎসব এ নিয়ে যেন তড় সইছে না তাদের। তাইতো বাবা মায়ের সাথে কেনাকাটায় মার্কেটে এসেছে ছোট সৌরভ দাস। পছন্দের পোষাক পরে ঘুরবে মন্ডপে মন্ডপে, যাবে বন্দুদের বাড়িতে বলে অনেক পরিকল্পনার কথাও জানাল সৌরভ।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সহ সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাস জানান এবছর চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৩২টি পুজা মন্ডপে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হবে।



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7