আমের সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতবিনিময়

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে স্থানীয় অর্থনৈতিক উন্নয়নসহ আমের সমস্যা ও সম্ভাবনা এবং ভবিষ্যৎ করনীয় নিয়ে বেসরকারি সংস্থা সুইস কনটাক্ট‘র দলপ্রধান ও প্রতিনিধিরা ম্যাংগো ফাউন্ডেশনের নেতাদের সাথে মতবিনিময় করেছেন। বুধবার দুপুরে শিবগঞ্জ ডাকবাংলো চত্বরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ম্যাংগো ফাউন্ডেশনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা আবদুল কুদ্দুস। বেসরকারি সংস্থা সুইস কনটাক্ট‘র দল প্রধান বেলজিয়ামের অধিবাসী ফিলিপ লেসিন্স,লোকাল ইকোনমিক ডেভেলপমেন্টের ফ্যাসিলিটেশন এন্ড ক্যাপাসিটি বিল্ডিং ম্যানেজার রোকন উদ্দিন আহমেদ, জেলা ফ্যাসিলিটেটর নাহিদা সুলতান বর্ষা, মনিটরিজ কর্ডিনেটর বাবুই সালসাবিল এসময় উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ম্যাংগো ফাউন্ডেশনের  সদস্য সচিব সাংবাদিক আহসান হাবিব,ডাঃ রবিউল ইসলাম,কৃষিবিদ মজিবুর রহমান,আমচাষি ও প্রধান শিক্ষক সিরাজউদদৌলা,মাসুদ রানা,ইব্রাহিম আলী,ইউসুফ আলী ও শ্রী মটর চন্দ্র সাহা।
ম্যাংগো ফাউন্ডেশনের নেতারা জানান চাঁপাইনবাবগঞ্জে প্রতিবছর ২৬ হাজার হেক্টর জমিতে দুই হাজার কোটি টাকার প্রায় আড়াই লক্ষ মেট্রিকটন আম উৎপাদন হয়,আমচাষি,ব্যবসী ও বাগান মালিকসহ আমজাত পন্য উৎপাদনে সংশ্লিস্টদের স্বার্থে ম্যাংগো ফাউন্ডেশন কাজ করার পাশাপাশি স্বাস্থ্য সম্মত আম উৎপাদন বাজারজাত করণ ও রফতানীর জন্য কাজ করছে ম্যাংগো ফাউন্ডেশন। বেসরকারি সংস্থা সুইস কনটাক্ট ও ম্যাংগো ফাউন্ডেশন একসাথে কাজ করলে স্থানীয় অর্থনৈতিক উন্নয়নসহ আমের সমস্যা সমাধান করা সম্ভব। আমের উৎপাদন ও বাজারজাতকরণে অনেক সমস্যা যেমন রয়েছে তেমনি সম্ভাবনাও প্রচুর রয়েছে বলে জানান বক্তারা। যৌথ উদ্যোগে সংরক্ষনসহ আম পন্য উৎপাদনে আরো জোরালো ভূমিকা নেয়া প্রয়োজন বলে জানান বক্তারা।
সভায় টিম লিডার ফিলিপ লিসেন্স বলেন- সুইস ডেভলপমেন্ট কর্ডিনেশনের অর্থায়নে শিবগঞ্জের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে কোন কোন বিষয় ভূমিকা রাখতে পারে এবং কিভাবে তাদের স্থানীয়ভাবে সমস্যা সমাধান করে উন্নয়ন ঘটানো যায়। এক্ষেত্রে স্থানীয় উদোক্ত্যা একত্রিকরণের মাধ্যমে এবং সুইস কনটাক্ট‘র সমন্বয়ে কাজ করার বিষয়ে বিস্তারিত জানান।
ফিলিপ লেসিন্স স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে শিবগঞ্জ ও যশোরের একটি উপজেলায় স্থানীয় বিভিন্ন স্তরে অবদান রাখা প্রতিষ্ঠান ও সংগঠনকে একত্রিকরণের মাধ্যমে সমন্বয় করে কাজ করছে বলে মতবিনিময় সভায় জানান। স্থানীয় অনেক জিনিস কিভাবে ব্র্যান্ডিং করা ও স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে কিভাবে কাজ করা যায় তা নিয়ে সবাই এক সাথে কাজ করা প্রয়োজন বলেও জানান তিনি। হতে পারে তা শিবগঞ্জের আম ও রেশম। সুইসকণ্ট্রাক্ট স্থানীয় বিভিন্ন স্তরে অবদান রাখা প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে একসাথে কাজ করতে চায় বলেও জানান তিনি।
সংস্থাটি বাংলাদেশের দুটি উপজেলা নিয়ে প্রাথমিকভাবে কাজ শুরু করেছেন। দুটি উপজেলায় পাইলট প্রোগ্রাম হিসেবে ১৮ মাস সময় নির্ধারণ করেছেন। পরবর্তীতে এটি ১২ বছর পর্যন্ত বর্ধিত করা যেতে পারে বলে মতবিনিময় সভায় জানানো হয়। 



কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7