চলে গেলেন প্রিয় শিক্ষক মোহিত কুমার দাঁ

চাঁপাইনবাবগঞ্জের প্রিয় শিক্ষক, সাহিত্য সাংস্কৃতিক কর্মী  মোহিত কুমার দাঁ আর নেই। বৃহস্পতিবার রাত ৯টার দিকে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি পরলোক গমন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, নাতী ও নাতনীসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে, প্রথমে হাসপাতালে ও পরে তার বাসায় ছুটে যান, শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, আইনজীবী, সাংস্কৃতিক কর্মীসহ অনেকেই।

তিনি গত তিন সপ্তাহ থেকে বাসভবনে শয্যাশায়ী ছিলেন, বৃহস্পতিবার শ্বাসকষ্ট শুরু হলে তাকে সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে নেয়া হয়।

প্রয়াত মোহিত কুমার দা, জেলার অন্যতম মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠান রাজারামপুর হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে অবসরে যান। বিদ্যালয় থেকে অবসর নিলেও, তিনি সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন কর্মকান্ড থেকে কখনো দুদন্ড অবসর নেননি। তার চেষ্টায় প্রতিষ্ঠা পেয়েছিল হরিমোহন প্রাক্তন ছাত্র সমিতি। যা হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের বড় সংগঠন। তিনি এ সংগঠনটির প্রতিষ্ঠা কালিন সাধারণ সম্পাদক ছিলেন। শিক্ষকতার পাশাপশি তিনি সাংবাদিকতাও করেছেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট এর আগ পর্যন্ত দৈনিক ইত্তেফাকের চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা হিসাবে তিনি দায়িত্ব পালন করেছিলেন। ওই সময় ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক তোফাজ্জল হোসেন মানিক মিঞার হাত থেকে তৎকালিন মহকুমা পর্যায়ে শ্রেষ্ঠ সাংবাদিক হিসেবে পুরস্কার স্বরূপ ক্যামেরা পান।

তিনি চাঁপাইনবাবগঞ্জের পৌরসভা চত্বরে প্রথম শহীদ মিনার স্থাপনে একজন অগ্রনায়ক ছিলেন। এছাড়া, শিক্ষক কল্যাণ ট্রাস্টের তহবিল গঠনে মূল উদ্যোক্তা ছিলেন। জেলার সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে তাঁর বিচরণ ছিলো মনে রাখার মত, মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ সংগঠনগুলোকে এগিয়ে নিতে দায়িত্ব পালন করে গেছেন। চাঁপাইনবাবগঞ্জ পুজা পরিষদের সভাপতির দায়িত্বও দীর্ঘদিন কাঁধে বহন করেছেন সদা মিষ্টভাষী সবার পরিচিত মোহিত দাঁ। শুক্রবার সকালে তার মরদেহ সেই চিরচেনা চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। এসময় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা, শ্রী শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন কমিটি ও শিবতলা কর্মকারপাড়া দূর্গা মন্দির কমিটির নেতৃবৃন্দ পুস্পার্ঘ দিয়ে তাকে শেষবারের শ্রদ্ধা জানায়।  দুুপুরে চাঁপাইনবাবগঞ্জ কেন্দ্রীয় শ্মশানে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7