কানসাটে সনাতন ধর্মাম্বলীদের দশহরা স্নান উৎসব

চাঁপাইনবাবগঞ্জের কানসাটে গতকাল শনিবার গঙ্গাশ্রম ঘাটে হিন্দু সম্প্রদায়ের জাহ্নুমণির দশহরা গঙ্গাস্নান উৎসব অনুষ্ঠিত হয়েছে। এই উৎসবে চাঁপাইনবাবগঞ্জের বাহিরের অন্যান্য জেলা থেকে হাজার হাজার ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ অংশগ্রহণ করে এবং বিভিন্ন আচার পালনের পর অনুষ্ঠিত হয় এই পূণ্যস্নান অনুষ্ঠান।
স্থানীয় সার্বজনীন পুজা কমিটি ও তীর্থ যাত্রীরা জানান, ধর্মসাধক জাহ্নুমণি এই গঙ্গা নদীতে আত্মবলীদান দিয়েছিলেন। আর সেই থেকে এখানে প্রতিবছর তিথী অনুযায়ী পূণ্য গঙ্গাস্নান হয় থাকে। দেশের বিভিন্ন এলাকার হাজার হাজার  হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষরা প্রতি বছর এখানে এসে স্নান করে পূণ্যার্জন করে থাকেন। এটি উত্তরবঙ্গের অন্যতম প্রাচীন র্তীর্থস্থান হওয়ায় রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়াসহ প্রায় জেলা থেকে এখানে ভক্তদের সমাগম হয়। যা এবছরও এর ব্যতিক্রম ঘটেনি। পৌরাণিক যুগ থেকে এখানে এই উৎসব চলে আসছে বলে তারা জানান।
এ ব্যাপারে গঙ্গাস্নান কমিটির সভাপতি শ্রী সুবধ দত্ত জানান, প্রতি বছরের ন্যায় এবারও পাগলা নদীতে গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়।
এ অনুষ্ঠানকে ঘিরে বসে মেলা। মেলায় বিভিন্ন প্রসাধনী, কাঠের আসবাবপত্র, মাটির তৈরি জিনিসপত্র, হিন্দু ধর্মের বিভিন্ন উপকরণ, খাবার দোকান।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7