নাচোলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে জেলা পরিষদ ডাকবাংলো < নতুন ভবন নির্মাণের উদ্যোগ

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বাইরের অতিথি কিংবা ভিআইপি ব্যক্তিদের থাকার জন্য একমাত্র আবাসস্থল জেলা পরিষদ ডাকবাংলো। দীর্ঘদিন সংস্কারের অভাবে বর্তমানে এটি জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। তবে জেলা পরিষদ সূত্রে জানা গেছে, নতুন ভবন নির্মাণে উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে উপর মহলের সাথে চিঠি চালাচালি চলছে।
খোঁজ নিয়ে জানা গেছে, গত বছর চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের প্রথমবারের মতো নির্বাচিত কমিটির প্রথম সভায় নাচোলের ডাকবাংলো ভবনটি পুরাতন ও ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নতুন ভবন নির্মাণের জন্য আলোচনা উত্থাপিত হয়। বিষয়টি উত্থাপন করেন জেলা পরিষদের ৬নং ওয়ার্ড সদস্য রয়েল বিশ্বাস। সভায় পুরাতন ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে নতুন ভবন নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত মোতাবেক এবং এ বিষয়ে অনুমোদন ও পর্যাপ্ত পরিমাণ অর্থ বরাদ্দ চেয়ে গতবছর ৬ মার্চ স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর চিঠি দেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফতাব আলী। যার স্মারক নং- জেঃপঃ/নবাব/প্রকৌঃ/১-২১/২০১৬/৫৬।
ওই চিঠির প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ অধিশাখা গতবছর ২২ জুন চাঁপাইনবাবগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালককে আহ্বায়ক, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের সহকারী প্রকৌশলীকে সদস্য সচিব ও চাঁপাইনবাবগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। চিঠির স্মারক নং- ৪৬.৪২.৭০০০.০০০.১৪.০৫৬.১৫.১৩৬৯। কমিটিকে গতবছর ১৩ জুলাইয়ের মধ্যে ডাকবাংলোটির বর্তমান অবস্থা কি এবং ভবনটি মেরামতযোগ্য কিনা তা জানানোর জন্য বলা হয়।
জানা গেছে, গঠিত কমিটি নাচোল ডাকবাংলোটি সরেজমিন পরিদর্শন করে গতবছর ১২ জুলাই প্রতিবেদন দেন। প্রতিবেদনে কমিটি জানায়, ডাকবাংলোর প্রতিটি কক্ষের অভ্যন্তরে পাশের দেয়ালের ও ছাদের পলেস্তারা ঝরে পড়েছে এবং দৃশ্যমান ফাটল রয়েছে। বর্তমানে ডাকবাংলোটি পুরাতন, ঝুঁকিপূর্ণ, ব্যবহার অনুপযোগী এবং পরিত্যক্ত ঘোষণাযোগ্য। একই সঙ্গে ভবনটি মেরামতের অযোগ্য বলেও জানায় কমিটি। চাঁপাইনবাবগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক প্রতিবেদনটি গতবছর ১২ জুলাই স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর প্রেরণ করেন।
সরেজমিন পরিদর্শনের সময় গঠিত কমিটির সঙ্গে থাকা নাচোল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হকের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, জেলা সদরসহ রাজশাহীর সঙ্গে নাচোলের যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতি সাধিত হলেও এখানে ভিআইপিদের থাকার সংকট রয়ে গেছে। যে কারণে অনেক সময় প্রশাসনিক গুরুত্বপূর্ণ কাজ করার ক্ষেত্রে বিলম্ব ঘটে কর্মকর্তাদের রাত্রিবাস না করার কারণে। তাই বর্তমান ডাকবাংলোটি ভেঙে নতুন ভবন নির্মাণ জরুরি হয়ে পড়েছে।
এ বিষয়ে জেলা পরিষদ সদস্য রয়েল বিশ্বাস বলেন, ‘নাচোল উপজেলায় বাইরের অতিথিদের থাকার জন্য একমাত্র ভরসা জেলা পরিষদের ডাকবাংলোটি। কিন্তু সেটি বসবাসের অনুপযোগী হয়ে পড়ায় নির্বাচিত হওয়ার পর থেকেই নতুন ভবন নির্মাণের জন্য চেষ্টা করি। এ বিষয়ে জেলা পরিষদ থেকে ভবন নির্মাণের অনুমোদন এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে এরই মধ্যে স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর চিঠি দেয়া হয়েছে। বরাদ্দ পেলে শিগগিরই ডাকবাংলোর নতুন ভবন নির্মাণের কাজ শুরু করা হবে।’

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7