শতকষ্টের মাঝেও স্বপ্নজয়ী রোকেয়া

সবার একটা স্বপ্ন থাকে, তবে সে স্বপ্ন অনেক সময়ই অপূর্ণ থেকে যায় নানা কারনে। তবে যারা সংগ্রামী, শতকষ্টের মাঝে থেকেই নিজের স্বপ্নকে জয় করেন ঠিকই, তেমনি একজন স্বপ্নজয়ীর নাম রোকেয়া খাতুন। নিজের ইচ্ছাশক্তিই তাকে পৌচ্ছে দিয়েছে স্বপ্নের চুড়ায়। মার্সাল আর্টের আন্তজাতিক প্রতিযোগিতায় জিতেছেন স্বর্ণ পদক সহ অসংখ্য পুরস্কার। জুডো কারাতেতে নিজেকে সেরাদের কাতারে রাখতে রোকেয়া এখনো কঠোর অনুশীলন করেন।
স্বপ্নজয়ী রোকেয়ার জন্ম শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের বাগদুর্গাপুর  নিরালা গুচ্ছগ্রামে। বাবা মো. মনতাজ আলী পেশায় রিক্সাচালক । এক ভাই ও দুই বোনের মধ্যে সবার ছোট রোকেয়া। ছোট থেকেই খেলার প্রতি নেশা ছিল, স্কুলের খেলাধুলায় অনেক পুরস্কারই তার ঝুলিতে উঠত। তারপরও রোকেয়ার পড়ালেখা শেষ পর্যন্ত বন্ধ হয়েই গেছিলো প্রায়,রিক্সা চালক বাবার সামান্য উপার্যনে যেখানে সংসার চালানো দায়, সেখানে মেয়ের আবদার পূরণ। কিন্তু শতকষ্টের মাঝেও রোকেয়া এগিয়ে গেছে তার স্বপ্ন পূরনে। রোকেয়ার স্বপ্ন পূরনে সহযাত্রী হয়ে সবসময়ই পাশে ছিলেন, গোলাম রাব্বানী এমপি ও তাঁর সহোদর কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম, মনিরুল ইসলাম মানিক।
সেই সময়ের কথা বলতে গিয়ে রোকেয়া জানায়, অর্থের অভাবে একপর্যায়ে তার লেখাপড়ার বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল, এসময় বিদ্যালয়ের তারেক স্যার, পারভিন ম্যাডাম, জাহাঙ্গীর স্যার ও মাহাতাব স্যার সহযোগিতা করেছিলেন। তাঁদের সহযোগিতা না পেলে বিদ্যালয়ের গন্ডি পার হতে পারতো না। তাঁদের কাছে চির ঋণী।
এসএসসি পাশের পর ২০১৪ সালে রোকেয়া ভর্তি হয় চাঁপাইনবাবগঞ্জ জুডো কারাতে একাডেমীতে। জুডো কারাতের প্রশিক্ষক বাবলুজ্জামানের কাছে হাতে খড়ি। এরপর উচ্চতর প্রশিক্ষনের জন্য ঢাকায় যায় রোকেয়া।
ঢাকায় প্রশিক্ষনের জন্য চাঁপাইনবাবগঞ্জ থেকে যাওয়ার সে স্মৃতির কথা বলতে গিয়ে রোকেয়া বলেন, মানিক চাচার অনুপ্রেরণায় সেদিন ঢাকায গিয়েছিলাম।  তারপর কঠোর অনুশীলনে ধীরে ধীরে রোকেয়ায় স্বপ্ন বাস্তবে ধরা দেয়, একে একে আসতে থাকে সাফল্য।
২০১৫ সালে প্রথম ঢাকায় অনুষ্ঠিত ৪র্থ বেগম ফজিলাতুননেছা মুজিব আন্তর্জাতিক মার্সাল আর্ট কারাতে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে স্বর্ণপদক অর্জন করেন। একই বছরে ৪র্থ বেগম ফজিলাতুননেছা মুজিব আন্তর্জাতিক মার্শাল আর্ট প্রতিযোগিতায় অংশগ্রহন করে ৫৭ কেজি ওজনে সে তা¤্রপদক, ২০১৬ সালে ২৪ তম জাতীয় কারাতে প্রতিযোগিতায় রৌপ্য, ২০১৭ সালে নয়াদিল্লিতে ৯ম ইন্টারন্যাশনাল ইস্পিডবল ক্লাব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহন করে স্বর্ণ পদক লাভ করে। সর্বশেষ গত বছরের ৮-১০ ডিসেম্বর ঢাকায় শেখ কামাল ইন্দো-বাংলা ড্রপ চ্যাম্পিয়নশিপ-২০১৭ তে রৌপ্য পদক পান।
রোকেয়া জানান, তিনি জাতীয় ক্রীড়া পরিষদের সেন্সি মোজাম্মেল হক মিললের কাছে প্রশিক্ষন নিচ্ছেন। সেই সাথে একাদশ শ্রেনীতে অধ্যায়তরত। ঢাকায় অবস্থান করাসহ বিভিন্ন খরচ মেটাতে বরাবরই কষ্ট হয় রোকেয়ায়, সেই সাথে পরিবারের অন্য সদস্যদেরও মাঝে হাসি ফোটানোর স্বপ্নও তাড়া করে তাকে। বলেন, চেষ্টা করছি একটা চাকুরীর জন্য, যদি সেটা হয়ে যায় তাহলে অনেকটা কষ্ট দূর হয়ে যাবে, অনুশীলনও ঠিকমত করতে পারব।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7