আমের কেজি ৫০০ টাকা

চাঁপাইনবাবগঞ্জ শহরের ব্যাস্ততম বিশ্বরোড মোড়, রাজশাহী যাওয়ার মহানন্দা বাস কাউন্টারের পাশেই ভ্যানগাড়িতে এক বিক্রেতা আম বিক্রির জন্য সাজিয়ে রেখেছেন। একদাম ৫০০ টাকা কেজি,খুববেশি দামদর করার সুযোগই নেই। কারন আমের পরিমান খুবই কম, আগ্রহীরা ৫০০টাকা কেজি দরেই কিনলেন আম। আমের স্থায়ীত্বকাল বৃদ্ধির ফলে বেড়েছে আমের মূল্য, এতে করে লাভবান হচ্ছেন আমচাষী ও ব্যাবসায়ীরা।
এই বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সরফ উদ্দীন জানান, আর্শিনা আমের যেসব গাছে এবার একটু দেরিতে মুকুল এসেছিল, সেই সবগাছের মালিক অনেকেই তাদের গাছের আম রেখে দিয়েছিল শেষ সময়ে বাজার ধরার জন্য। এখন অধুনিক কৃষি  প্রযুক্তি ব্যবহার ও আমের গায়ে প্যাকের পরানোর কারনে পোকার আক্রমনের সুযোগ নেই, এরফলে আমের স্থায়ীত্বকাল বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, যেখানে মৌসুমের শুরুকে ১২-১৫’শ টাকা মন আম সেখানে শেষ দিকে এসে বেশির ভাগ ব্যবসায়ী ৮-১০ হাজার টাকা থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত আমের দাম পেয়েছে। আমরা এখন সারাবছরই কিভাবে মানুষকে আম খাওয়ার সুযোগ সৃষ্টি করতে পারি সেই লক্ষ্যেই অমৌসুমী আমের জাত নিয়ে গবেষনা চালিয়ে যাচ্ছি।

About chapainews

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7