মাটির নিচে পাওয়া দুটি মূর্তি জাতীয় জাদুঘর কতৃপক্ষের কাছে হস্তান্তর

চাঁপাইনবাবগঞ্জে মাটির নিচে পাওয়া দুটি মূর্তি জাতীয় জাদুঘর কতৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে । সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় জাদুঘরের তিন সদস্যের প্রতিনিধি দলের নিকট মূতি দুটি হস্তান্তর করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। গত ২৩ জানুয়ারী চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় মাটি খনন করার সময় দুটি মূর্তি উদ্ধার করে স্থানীয়রা। ওই দিন রাতেই মূর্তি দুটি জেলা প্রশাসকের কার্যালয়ের ট্রেজারীতে রাখা হয়েছিলো। 


হস্তান্তর অনুষ্ঠানে তিন সদস্যের প্রতিনিধি দলের প্রধান, জাতীয় জাদুঘরের উপ-কিপার দিবাকর সিকদার বলেন, মূতি দুটির মধ্যে একটি হচ্ছে মূ গরুড় এবং অন্যটি দেবী পার্বতীর। ধারণা করা হচ্ছে এই মূতিদুটি বেলে পাথরের। অতিমূল্যবান এই মূর্তিদুটি একাদশ বা দ্বাদশ শতকে তৈরি হয়ে থাকতে পারে। যারা আগামীতে ইতিহাস গবেষনায় ভুমিকা রাখবে, গবেষনায় হয়ত নতুন ইতিহাস বেরিয়ে আসতে পারে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ ইরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা, বাংলাদেশ জাতীয় জাদুঘরের উপকীপার দিবাকর সিকদার, সহকারী কীপার গোলাম কাউছার ও তাহমিদুন নবী উপস্থিত ছিলেন।

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7