শেষ হলো ৫ম জেলা স্কাউট সম্মেলন, শতভাগ স্কাউটিং জেলা ঘোষনা


আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে স্কাউটিং এর প্রতি আগ্রহ বেড়েছে শিক্ষার্থীদের। জেলায় প্রায় সকল প্রতিষ্ঠানই স্কাউটিং এর আওতায় এসেছে। কোন কোন প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আগ্রহের কারনে গঠন করা হয়েছে স্কাউট সদস্যদের একাধিক দল। শিবগঞ্জে বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামে ৫ম জেলা স্কাউট সম্মেলনের শেষ দিন শনিবার চাঁপাইনবাবঞ্জ জেলাকে শতভাগ স্কাউটিং জেলা হিসাবে ঘোষনা করা হয়।
৫ম জেলা স্কাউট সম্মেলনের সমাপনীতে অতিথি ছিলেন, বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের সম্পাদক ও রাজশাহী উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান আনওয়ার হোসেন, বাংলাদেশ স্কাউটস জাতীয় উপকমিশনার (আন্তজাতিক) নুরুল ইসলাম,বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের পরিচালক অলক চক্রবর্তী, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল রাব্বিসহ অনেকে।
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামে গত বুধবার বিকালে শুরু হয়,পঞ্চম জেলা স্কাউটস সমাবেশ। সম্মেলনে জেলার ৫ উপজেলার ১০৮টি বিদ্যালয়ের ১ হাজার স্কাউটস সদস্য অংশ নেন। এ কয়দিন আম বাগানে তাবুবাসসহ স্কাউটিং এর বিভিন্ন কলাকৌশল শিখেন শিক্ষার্থীরা। শুক্রবার রাতে ক্যাম্প ফায়ার ও তাবু জলসার আয়োজনে আনন্দে মাতেন স্কাউটস সদস্যরা। তাদের সাথে অংশ নিয়েছিলেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

চাঁপাইনবাবগঞ্জ জেলা স্কাউটসের সম্পাদক গোলাম রশিদ জানান, জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে গত তিন-চার বছরের চেষ্টায় স্কাউটিং কার্যক্রম শুর করা গেছে। কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে একধিক দলও গঠন করা হয়েছে। সবমিলিয়ে জেলায় ১১৭৩টি স্কাউটিং দল রয়েছে। এতে প্রাথমিক পর্যায়ে কাব স্কাউট সদস্য রয়েছে ১৬ হাজার ৮২৪ ও মাধ্যমিক পর্যায়ে স্কাউটস সদস্য রয়েছে ১৫ হাজার ১০৪ জন। কয়েক বছরে স্কাউটিং এর আগ্রহ বেড়েছে শিক্ষার্থীদের। এছাড়াও জেলা স্কাউটসের মাধ্যমে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে নাটকের দল তৈরীর কাজ শুরু হয়েছে, চিক্রাঙ্কসহ বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে স্কাউটস সদস্যদের আরো পারদর্শী করার জন্য প্রশিক্ষনের আয়োজন হয় নিয়মিতই।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7