বাল্যবিয়ে রোধে গ্রাম পর্যায়ে কমিটি গঠনের উদ্যোগ


চাঁপাইনবাবগঞ্জ বাল্যবিয়ের কারনে বেশ আলোচিত। এ জেলায় সংগঠিত বাল্যবিয়ের সঠিক কোন পরিসংখ্যান পাওয়া না গেলেও করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়, এ জেলায় প্রায় ৫০০ বাল্যবিয়ের ঘটনা ঘটে। এ পরিসংখ্যান শিক্ষা বিভাগের, যদিও বাস্তব চিত্রটা আরো বেশি হবে বলে ধরা হয়।
বাল্যবিয়ের এমন অবস্থান থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলার পরিবর্তন ঘটাতে এবার গ্রাম পর্যায়ে বাল্যবিয়ে প্রতিরোধ কমিটি গঠনের উদ্যোগ নিচ্ছে জেলা প্রশাসন। সেই কমিটিতে উচ্চ বিদ্যালয়ের প্রধান ও সহকারি শিক্ষক, স্থানীয় জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশ সদস্যরা থাকবেন।
বুধবার জেলা প্রশাসকের কার্যালয়ে শিশু বিবাহ প্রতিরোধে পরামর্শ সভায় এ উদ্যোগের কথা জানান জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। 


সভায় চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিয়ের বর্তমান পরিস্থিতি ও করনীয় বিষয়ে তথ্য উপাত্ত ও বক্তব্য উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে। তিনি তার বক্তব্যে বলেন বাল্যবিয়ে  প্রবন জেলাগুলোর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ অন্যতম। করোনাকালে সারাদেশে বাল্যবিয়ে বেড়েছে ১৩ ভাগ। যা গত ২৫ বছরের মধ্যে সর্বচ্চো। সামাজিক নিরাপত্তা, সামাজিক চাপ, যৌতুক, সামাজিক সংস্কৃতি, পারিবারিক অনিরাপত্তা, প্রাকৃতিক দূর্যোগসহ অন্তত ১৪টি কারনে বাল্যবিয়ের ঘটনা ঘটছে বলে উল্লেখ করেন অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে।

 

পরামর্শ সভায় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক জাকিউল ইসলামের সভাপতিত্বে অংশ নেন পৌর মেয়র মোখলেসুর রহমান, কিশোর কিশোরী ক্লাবের সদস্য ও ধর্মীয় নেতৃবৃন্দ।
ইউনিসেফের সহযোগিতায় এ সভার আয়োজন করে এসোসিয়েশন অব কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) নামে একটি উন্নয়ন সংস্থা।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About nahid

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7