গোপালভোগ আমের মতই হাইব্রিড আমের নতুন জাত বারি আম ১৮

চাঁপাইনবাবগঞ্জের আম মৌসুমই শুরু হয় গোপালভোগ আম দিয়ে, অনেকের কাছেই আমটি অনেক বেশিই জনপ্রিয়, তবে আক্ষেপের বিষয় গোপালভোগ আমটি বাজারে বেশি দিন পাওয়া যায় না। কারন গোপাল ভোগ আমের ফলনই হয় কম। বিষয়টি ভাবিয়ে তুলে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দীনকে। তার সেই ভাবনা থেকেই দীর্ঘ গবেষনায় মিলেছে সুখবর। গোপাল ভোগের সাথে রাবি আম- ১ এর ক্রস করে নতুন হাইব্রিড আম বারি আম ১৮ উদ্ভাবন করেছেন এ গুনী বিজ্ঞানী।  ইতিমধ্যেই বারি আম ১৮ নামে নতুন হাইব্রিড আমের এ জাতটির নিবন্ধন প্রত্যায়নপত্র দিয়েছে কৃষি মন্ত্রনালয়ের জাতীয় বীজ বোর্ড।


মুক্তায়িত বারি আম ১৮ আমের বৈশিষ্টের কথা বলতে গিয়ে, ড. জমির উদ্দীন বলেন, আমাদের ল্যাংড়া আম ছাড়া অন্য কোন আমে তেমন কোন সুঘ্রান পাওয়া যায় না। নতুন এ জাতটিতে মিলেছে ল্যাংড়া আমের মতই সুঘ্রান। এছাড়াও আমটির ফলন বেশি, গড় ওজনও প্রায় ২৪০ গ্রাম, এর ভক্ষনযোগ্য অংশ ৭৫ ভাগ। মিষ্টিতার দিক থেকেও অনেক এগিয়ে নুতন এ জাতটি, এ জাতটির মিষ্টতার পরিমান শতকরা ২৪.৬৭ ভাগ।
নতুন আমের এ জাতটি মধ্য জুন থেকে পাকা শুরু করে জুনের শেষ পযন্ত গাছে থাকে। যারা গোপালভোগ আমের মত আম খাওয়ার কথা ভাবেন তাদের জন্য এ জাতটি, অন্যদিকে গোপালগোভ আমের গাছে ফলন কম হওয়ার কারনে কৃষকরাও গাছটির প্রতি আগ্রহ হারান, সেদিক বিবেচনায় নতুন জাতটির যেহেতু ফলন বেশি হয়, সেহেতু এটি চাষে আগ্রহী হবেন।
এখন পযন্ত বারি থেকে মুক্তায়িত ১৮টি আমের জাতের মধ্যে ১৪টি জাতটি মুক্তায়ন করা হয়েছে চাঁপাইানবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্র থেকে। এরমধ্যে চারটি হাইব্রিড জাতের উদ্বোবকই চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দীন।  
চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মুখলেসুর রহমান জানান, বারি আম ১৮ নামে নতুন হাইব্রিড আমের জাতটি চুড়ান্ত ভাবে নিবন্ধন পাওয়ার পর, এ জাতটি সম্প্রসারনের জন্য উদ্যোগ নেয়া হবে দ্রুতই। আমাদের কেন্দ্র থেকে চারা কলম তৈরী করে কৃষক পর্যায়ে সরবরাহ করা হবে।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7