ফজলি আমের জিআই স্বীকৃতি, চাঁপাইনবাবগঞ্জকে দেওয়ার দাবিতে মানববন্ধন


ফজলি আমের জিআই স্বীকৃতি চাঁপাইনবাবগঞ্জের করার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে আম চাষী ও ব্যবসায়ীরা। শিবগঞ্জ উপজেলার শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুলের স্কুলের সামনে এ কর্মসূচীর আয়োজন করে ম্যাংগো ফাউন্ডশন। সোমবার বেলা ১১টা থেকে ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে ফজলি আমের জিআই স্বীকৃতি রাজশাহীকে নয়, চাঁপাইনবাবগঞ্জকে দেয়ার দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তব্য দেন, সমাজকল্যাণ মন্ত্রনালয়ের সাবেক সচিব জিল্লার রহমান,শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ম্যাংগো ফাউন্ডেশনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস ,সদস্য সচিব আহসান হাবিব, চাঁপাইনবাবগঞ্জ কৃষিপন্য উৎপাদন ও সরবরাহ সমিতির সাধারণ সম্পাদক মুনজের আলম ও ছত্রাজিতপুর আলাবক্স ডিগ্রী কলেজের অধ্যক্ষ আতাউর রহমানসহ অনান্যরা।
বক্তারা বলেন,ফজলি আম জিআই পন্য হিসেবে স্বীকৃতির জন্য শিল্প মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেড মার্ক বিভাগ তাদের  ১০ নম্বর জার্নালে রাজশাহীর ফজলি হিসেবে স্বীকৃতির দেয়ার জন্য কাজ করছে। কিন্তু প্রকৃতভাবে রাজশাহীর চেয়ে ইতিহাস,উৎপাদনের পরিমান ও নানান দিক দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম এগিয়ে রয়েছে বহুকাল থেকে। সবদিক দিয়েই রাজশাহী নয় চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই পন্য হিসেবে স্বীকৃতির জন্য অগ্রগন্য। চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই পন্য হিসেবে স্বীকৃতির জন্য দাবি জানান তারা।
এছাড়াও মানববন্ধন থেকে আমে ব্যবহৃত ব্যাগ কৃষিপন্য হিসেবে ঘোষনা ও ট্যাক্স মওকুফ, নওগাঁ,রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমের ওজন একই রাখার (৪০ কেজিতে মন) দাবি জানানো হয়।

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7