‘দাম্পত্য জীবনের শুরুতেই পরিবার পরিকল্পনার সঠিক ধারণা’


সাধারণত বাড়ি বাড়ি গিয়ে পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীরা নবদম্পতিদের পরামর্শ দিয়ে আসছে। অনেক সময় দেখা যায়, নানা কারনে স্বামী-স্ত্রীকে একসাথে পান না এসবমাঠ কর্মীরা। এতে পরিবার পরিকল্পনার পরামর্শ অনেক সময়ই সঠিকভাবে বোঝানো সম্ভব হয় না। দাম্পত্য জীবনের শুরুতেই যাতে পরিবার পরিকল্পনা বিষয়ে নবদম্পতিরা যাতে সঠিক ধারণা পান, সেই লক্ষে এবার নবদম্পতিদের একসাথেই পরামর্শ দেয়া হচ্ছে। 

এই নিয়ে বৃহস্পতিবার দিনব্যাপী কর্মশালায় আয়োজন করে পরিবার পরিকল্পনা সদর উপজেলা কার্যালয়। গেল তিন মাসের মধ্যে বিয়ে হওয়া নবদম্পতিদের নিয়ে অনুষ্ঠিত হয় কর্মশালা। এতে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সকল ইউনিয়ন ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৩৬ নবদম্পতি অংশ নেন। 

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের হলরুমে, অনুষ্ঠিত কর্মশালায় অংশ নেয়া নবদম্পতিদের, সন্তান ধারনের সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে কোন কোন বিষয় খেয়াল রাখা উচিত, মা ও শিশুর পুষ্টিসহ পরিবার পরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। 

নতুন বিয়ে হওয়া চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের শারমিন খাতুন ও সোহানুর রহমান, ঝিলিম ইউনিয়নের তাসলিমা খাতুন ও সোহাগ আলী, গোবরাতলা ইউনিয়নের সিজাজুম মুনিয়া ও শামীম আকতার সহ অংশগ্রহনকারী কয়েকজনের সাথে কথা হলে, তারা জানান,‘‘ এখানে ডাক্তাদের কথা জানতে পেরেছি, কোন সমস্যা হলে কোথায় যেতে হবে, কিকি পদক্ষেপ নিতে হবে সবই পরামর্শ দিয়েছেন, একসাথে আমরা অনেকেই এসেছি অনেক কিছুই জানতে পারলাম।’’ 

 পরিবার পরিকল্পনা চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ডা. আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, ফ্যামিলি প্লানিং ও ফিল্ড সার্ভিসেস ডেলেভারি কার্যক্রমের পরিচালক (অর্থ) আমিনুল ইসলাম। আরো অংশ নেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শাহ নাওয়াজ।

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7