জমির উপযোগী ফসল চাষে কৃষককে পরামর্শ দিবে কৃষি বিভাগ


ফসল চাষের ক্ষেত্রে কৃষক যাতে তার জমির উপযোগী ফসল চাষ করতে পারেন, সেই বিষয় গুলো কৃষকের কাছে সহজেই তুলে ধরতে মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের দিক নির্দেশনা দিয়েছে চাঁপাইনবাবগঞ্জের কৃষি বিভাগ। ইতিমধ্যেই চাঁপাইনবাবগঞ্জে ৩০ জন উপসহকারী কৃষি কর্মকর্তার প্রশিক্ষনও শেষ হয়েছে। প্রশিক্ষনে কর্মকর্তাদের জেলার ভুমির মানচিত্র ধরে ধরে, কোন এলাকার মাটির গুনাগুন কেমন, চাষউপযোগী এলাকা ভিত্তিক ফসলের জাত কোনটা, সেই চাষে সারের ব্যবহার কেমন হবে, এই সব বিষয়ে হাতে কলমে মাঠে গিয়ে প্রশিক্ষন দেয়া হয়।
মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বিভাগীয় কার্যালয় রাজশাহী ও আঞ্চলিক কার্যালয় চাঁপাইনবাবগঞ্জ, উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মিলনায়তনে ৫ দিনের এ প্রশিক্ষনের আয়োজন করেছিলো।
মঙ্গলবার প্রশিক্ষনের সমাপনীতে মৃত্তিকা গবেষনা ও গবেষনা সুবিধা জোরদারকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আব্দুল বারী বলেন,আমাদের আগামীতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে আমাদের খাদ্য উৎপাদন দ্বিগুন করা ও সেই সাথে উৎপাদন প্রক্রিয়া নিরাপদ হতে হবে, আর সেজন্য মাটির গুনাগুন জেনে ফসল চাষ করতে হবে, সেই সাথে সারের ব্যবহার কমিয়ে আনতে হবে। তাই কৃষককে, তার জমিতে কোন ফসলটা চাষাবাদের জন্য উপযোগী, কি পরিমান সার দিতে হবে,সব তথ্যই আমাদের কৃষি বিভাগকে তার কাছে পৌচ্ছে দিতে হবে। আর কৃষক সহজে তথ্য পেলে, সঠিক জাত নির্বাচন করতে পারবেন, বাড়বে ফলনও।
প্রশিক্ষন সমাপনী দিনে, আরো উপস্থিত ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বিভাগীয় কার্যালয় রাজশাহীর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কামরুজ্জামান, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় চাঁপাইনবাবগঞ্জের মুখ্য বেজ্ঞানিক কর্মকর্তা নরুল ইসলাম।

 

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7