চাঁপাইনবাবগঞ্জ টিভি : নীরব পথ চলার তিন বছর


গণমাধ্যমকে ‘গণমাধ্যম’ হয়ে উঠতে হয়। গণের মাধ্যম হয়ে উঠার এই কঠিন পথ চলা কখনো সরব, কখনো নীরব । আবার সেই প্রক্রিয়া যদি ঘটে, অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া কোন অঞ্চলের তাহলে সে পথ আরও বন্ধুর হতে বাধ্য। সাধারণ এবং বিশেষের ঊর্ধ্বমুখী প্রত্যাশার কাছে সে পথ কঠিন থেকে কঠিনতর হয়ে উঠে। সময় এবং সম্ভাবনাকে  সামনে নিয়ে আসা, পরিমিতিবোধের শক্তি দিয়ে যাচাই-বাছাই করে সঠিক সংবাদ পরিবেশনের ভিতর দিয়ে- সমাজ এবং রাষ্ট্রের গতিময় সত্ত্বাকে গতিময় রাখার ভূমিকা রাখে গণমাধ্যম। এডমন্ড বার্ক ১৭৮৭ সালে হাইজ অব কমন্সের সংসদীয় বির্তক পর্বে Fourth Estate প্রত্যয়নটি প্রথম ব্যবহার করেন সংবাদপত্রের ক্ষেত্রে। রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ হয়ে সংবাদপত্র রাষ্ট্রের নাগরিককে ‘সুনাগরিক’ হয়ে উঠার ক্ষেত্রে, প্রতিদিনই পথ দেখায় । চাঁপাইনবাবগঞ্জ টিভি নাগরিক জীবনের অধিকার এবং কর্তব্যবোধ কে প্রতিদিনই নাগরিকদের কাছে তুলে ধরার ভিতর দিয়ে প্রকৃতপক্ষে সংবাদপত্রের সেই নিত্যদিনের কাজই করে যাচ্ছে


স্থানীয় গণমাধ্যম হিসেবে ‘চাঁপাইনবাবগঞ্জ টিভি’ বিগত তিনটি বছর, সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে সঙ্গে নিয়ে পথ চলেছে। আগামী দিনগুলিতে পাঠক-দর্শক চাহিদাকে সামনে রেখে কাজ করবে এমন আশা ব্যক্ত করা যায়। চাঁপাইনবাবগঞ্জের প্রায় সতের লক্ষ মানুষের শিক্ষা-সংস্কৃতি-রাজনীতি- অর্থনীতির প্রতিদিনকার খবরাখবর নিয়ে হাজির হয়, চাঁপাইনবাবগঞ্জ টিভি। সারাদিনের ঘটে যাওয়া খবরের থাকে সচিত্র প্রতিবেদন, এছাড়াও থাকে রাত্রি নয়টা থেকে বারোটা পর্যন্ত থাকে বিনোদন এবং বিশ্লেষণমূলক অনুষ্ঠান। তাতে অংশগ্রহণ করে থাকেন, স্থানীয় শিক্ষক-সাংবাদিক-চিকিৎসক-রাজনীতিবিদদের পাশাপাশি দেশ এবং বিদেশের গুণী আলোচকবৃন্দ। স্থানীয় এবং জাতীয় গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠান হয় নিয়মিত, তাতে ব্যাপক সংখ্যক দর্শক উপস্থিতি দেখা যায়। তাতে করে চ্যানেলটির দর্শক চাহিদা দৃশ্যমান হয়। ‘চাঁপাইনবাবগঞ্জের মাটি ও মানুষের প্রতিচ্ছবি’ এই প্রতিপাদকে নিয়ে যাত্রা করে অনলাইন এই গণমাধ্যমটি মুক্তিযুদ্ধ এবং মুক্তচিন্তার সপক্ষে সবসময় অবস্থান নিয়েছে, প্রতিচ্ছবি এর প্রতিটি আয়োজনে চাক্ষুষ্মান হয়, প্রতিদিনই। বর্তমান শতকের যে পরিবর্তনশীল আবহাওয়ার ভিতর দিয়ে গণমাধ্যম যাচ্ছে, এই গণমাধ্যমটিও তার ব্যতিক্রম নয়, একই সঙ্গে সংবাদপত্র এবং দূরদর্শনের ভূমিকা নিতে হয়েছে একে। ফলে এর সঙ্গে যুক্ত হয়েছে, বহুমুখী প্রতিভা সম্পূর্ণ কিছু মানুষ, যাদের প্রতিদিনকার পরিশ্রমের ভিতর দিয়ে এগিয়ে যাচ্ছে চ্যানেলটি। ৪র্থ বর্ষে পদার্পণ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ টিভি’র পাঠক, দর্শক, লেখক, উপস্থাপক, অংশগ্রহণকারী, শুভানুধ্যায়ী, সাংবাদিক, সহকর্মী, বিজ্ঞাপনদাতা- সবাইকে আন্তরিক অভিন্দন ও শুভেচ্ছা জানাই।
বিগত তিন বছরে এই গণমাধ্যমটি সঙ্গে নিজেকে যুক্ত রাখতে পেরে অত্যন্ত গৌরববোধ করছি। লেখক, উপস্থাপক, অনুষ্ঠান পরিকল্পনাসহ আর বেশ কিছু বিভাগে কাজ করে নিজে নানাভাবে সমৃদ্ধ হয়েছি। এই মহামারি কালে যখন বিভিন্ন সংবাদ এবং বিনোদন মাধ্যমগুলি প্রায় বন্ধ হওয়ার পথে, সেখানে এই কান্তিকালেই এই গণমাধ্যমটি সংবাদ এবং বিনোদন দিয়ে মানুষের পাশে দাঁড়ানোর সর্বাত্মক চেষ্টা করেছে। পাঠক এবং দর্শকও তার বিনিময় দিয়েছে, ভালোবাসার মাধ্যমে। চাঁপাইনবাবগঞ্জ টিভি এই ভালোবাসা নিয়ে সামনের দিনগুলোতে আরও বেশিমাত্রা  গণের ‘গণমাধ্যম’ হয়ে উঠুক এই প্রত্যাশা রইলো।

লেখক
জাফর জয়নাল
গবেষক ও প্রাবন্ধিক
jafourjkkniu@gmail.com

 

 

 

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।


About nahid

0 Comments:

Post a Comment

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7