চিত্রশিল্পী জগন্নাথ সাহার গল্প

পৃথিবীর সবাই পাগল

কেউ জানতে, কেউ অজান্তে

শিল্প সৃষ্টি হয় নিজের প্রয়োজনে,

যেমনটা পৃথিবীর জন্ম হয়েছে।
চিত্রশিল্পী জগন্নাথ সাহা

চিত্রশিল্পী জগন্নাথ সাহা

উপরের পংক্তিগুলো চিত্রশিল্পী জগন্নাথ সাহার লেখা। চাঁপাইনবাবগঞ্জের প্রতিভাবান একজন চিত্রশিল্পী জগন্নাথ সাহা । শিল্পী জগন্নাথ সাহার জন্ম ১৯৮৮ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার নদীর কূল ঘেসা প্রকৃতির অকৃত্রিম মনোরম শিল্প ও সংস্কৃতি সমারোহে আচ্ছাদিত বারঘরিয়া গ্রামে। শিক্ষা জীবনের শুরু স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে। লক্ষীপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও শাহনেয়ামতুল্লাহ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ২০০৯ সালে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের গ্রাফিক ডিজাইন বিষয়ে, সেইখান থেকেই তিনি স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। পড়া শেষে ব্রাক এডুকেশন প্রোগ্রামে আর্ট প্রশিক্ষক হিসেবে কাজ শুরু করেন। এরপর কিছুদিন তিনি এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে কাজ করেন।  চাকুরীতে নিজেকে স্থির করতে চেয়েও পারেননি, চাকুরী যেন তাকে ‍অস্থির করে তোলে। তবে জীবন পরিচালনার জন্য শিল্পী জগন্নাথ সাহা আবারও যোগ দেন ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটিতে।
শেখ মজিবুর রহমান

বাংলাদেশের নিজস্ব লোকশিল্পের প্রতি  শিল্পী জগন্নাথ সাহার দূর্বলতা ছোট থেকেই। ছেলেবেলাতেই চিত্রশিল্পী এস.কে সাহা পিয়াসের কাছে জগন্নাথ সাহার সাইনবোর্ড লেখা ও ছবি আঁকা শুরু হয়। বলা যায় ছাত্রজীবনের শুরু থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ড লেখা ও ছবি আঁকিয়ে অর্থ উপার্জন করে খুবই কষ্টে নিজের পড়ালেখা টিকিয়ে রাখেন।


চাঁপাইনবাবগঞ্জে লোকশিল্পে ”নকশার ব্যবহার” শিরোনামে  শিল্পী জগন্নাথ সাহা নিভৃতে কাজ করে চলেছে। বর্তমানে জগন্নাথ সাহা মসলিন ও শিল্ক শাড়ির উপর কাজ করছে। এছাড়া সরা চিত্র টিকিয়ে রাখার জন্য আধুনিকভাবে সরাচিত্রে কাজ করছে। সাথে সাথে ফেসবুকে Dhang (ঢং) নামে পেজ খুলে অনলাইনে পোর্টেট চিত্রের অর্ডার নিয়ে কাজ করে চলেছে।


শিল্পী জগন্নাথ সাহা ছাত্রজীবনে চাঁপাইনবাবগঞ্জ শহরের গাবতলায়  রঙের ভাষা নামে আর্ট স্কুলে শিক্ষার্থীদের ড্রইং শিখিয়েছেন। তাঁর কাছে ড্রইং শিখে অনেক শিক্ষার্থী বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চারুকলা ও আর্কিটেক্ট বিষয়ে পড়ালেখা করছে। শিশুদের মাঝে চারুকলার শিক্ষা ছড়িয়ে দেয়ার জন্য শিল্পী জগন্নাথ সাহা চিত্রবিদ্যা নামে একটি ড্রইং বই প্রকাশ করেছেন। যা শিল্প চর্চায় দেশ ও দশের উপকারে আসবে।‍


আগামীতে শিল্পী জগন্নাথ সাহার ইচ্ছে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী লোকশিল্প যেমনঃ কাঁসাশিল্প, তাঁতশিল্প, মৃৎশিল্প, নকশিশিল্প ও গ্রামীণ আল্পনা প্রভৃতি নিয়ে কাজ করে সারাদেশে ছড়িয়ে দেয়া।


লেখক, মোঃ তাহমিদুর রহমান, নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ টিভি

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About আম বাজার

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7