মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি স্বরুপ মরণোত্তর একুশে পদক পেলেন প্রয়াত ডা. আ আ ম মেসবাহুল হক

বিভিন্ন ক্ষেত্রে  গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ দেশের ২০ জন বিশিষ্ট নাগরিক ও একটি  প্রতিষ্ঠানকে ‘একুশে পদক-২০২০’ প্রদান করা হয়েছে। অমর একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি স্বরুপ এবার মরণোত্তর একুশে পদক পেয়েছেন, চাঁপাইনবাবগঞ্জে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক প্রয়াত ডা. আ আ ম মেসবাহুল হক (বাচ্চু ডাক্তার। প্রধানমন্ত্রীর কাছ থেকে পিতার প্রতি রাষ্টের দেয়া এ স্বীকৃতি গ্রহন করেন, প্রয়াত ডা. আ আ ম মেসবাহুল হকের কন্যা ফেরদৌসী ইসলাম জেসি।

একুশের পদক প্রাপ্ত অন্য বিশিষ্টজনরা হলেন, ভাষা আন্দোলনে প্রয়াত আমিনুল ইসলাম  বাদশা (মরণোত্তর), শিল্পকলায় (সংগীত) বেগম ডালিয়া নওশিন, শঙ্কর রায় ও মিতা  হক, শিল্পকলায় (নৃত্য) মো. গোলাম মোস্তফা খান, শিল্পকলায় (অভিনয়) এম এম  মহসীন, শিল্পকলায় (চারুকলা) অধ্যাপক শিল্পী ড. ফরিদা জামান, মুক্তিযুদ্ধে  প্রয়াত হাজি আক্তার সরদার (মরণোত্তর), প্রয়াত আব্দুল জব্বার (মরণোত্তর),  সাংবাদিকতায়  জাফর ওয়াজেদ (আলী ওয়াজেদ জাফর), গবেষণায় ড. জাহাঙ্গীর আলম, হাফেজ কারী  আল্লামা সৈয়দ মোহাম্মদ ছাইফুর রহমান নিজামী শাহ, শিক্ষায় অধ্যাপক ড. বিকিরণ  প্রসাদ বড়ুয়া, অর্থনীতিতে অধ্যাপক ড. শামসুল আলম, সমাজসেবায় সুফি মোহাম্মদ  মিজানুর রহমান, ভাষা ও সাহিত্যে ড. নুরুন নবী, প্রয়াত সিকদার আমিনুল হক  (মরণোত্তর) ও বেগম নাজমুন নেসা পিয়ারি এবং চিকিৎসায় অধ্যাপক ডা. সায়েবা  আখতার। পাশাপাশি ‘গবেষণা’য় একুশে পদকের জন্য মনোনীত হয়েছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট।

এর আগে, নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ সরকারের  সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ২০২০ সালের একুশে পদক বিজয়ী হিসেবে ২০ ব্যক্তি  এবং একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে গত ৫ ফেব্রুয়ারি।
 
ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে সরকার প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ  অবদানের স্বীকৃতি হিসেবে এই পদক দিয়ে আসছে।




আমাদের ইউটিউব চ্যালেন সাবস্কাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7