শ্রদ্ধাঞ্জলি: একজন আদর্শ ও দক্ষ শিক্ষক আকবর কবীর স্যার

চাঁপাইনবাবগঞ্জ জেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক আকবর কবীর রোববার (৯ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৪ টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।
এছাড়াও তিনি জামালপুর, নেত্রকোনা, পাবনা ও রাজশাহী জেলায় শিক্ষক ও সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার হিসাবে কর্মরত ছিলেন।
তাঁর সঙ্গে আমার প্রথম পরিচয় ২০১৪ খ্রিস্টাব্দের দিকে। হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক জনাব সৈয়দ মফিজুল ইসলাম স্যার একদিন বিদ্যালয়ের শিক্ষক মিলনায়তনে পরিচয় করিয়ে দেন। প্রথম পরিচয়েই বুঝতে পারলাম যে, একজন সৎ ও আদর্শ মানুষের সঙ্গে পরিচয় হল। তিনি আমার সরাসরি শিক্ষক না হলেও শিক্ষক তুল্য একজন অভিভাবক ছিলেন।
হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ছাড়াও পিটিআই মসজিদ ও আশপাশে দেখা হলেই মিষ্টি হাসি দিয়ে কথা বলতেন। তাঁর কথাগুলোর ছিল বেশিরভাগই উপদেশমূলক। মাঝে মধ্যে শিক্ষকতা জীনের স্মৃতিকথা আমাদের নবীন ও প্রবীণ শিক্ষকদের সঙ্গে শেয়ার করতেন।
তিনি দীর্ঘসময় চাঁপাইনবাবগঞ্জ জেলার বাইরেও ঐতিহ্যবাহী ও খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানে সুনামের সঙ্গে শিক্ষকতা করেন। জামালপুর, নেত্রকোনা ও পাবনা জেলার সরকারি উচ্চ বিদ্যালয়ে আদর্শ শিক্ষক হিসাবে তাঁর দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করেছেন।
একজন আদর্শ শিক্ষককে এক বাক্যে সংজ্ঞায়িত করা খুবই কঠিন কাজ। তবে সাধারণভাবে আদর্শ শিক্ষক হলো তিনিই যাঁকে তাঁর শিক্ষার্থীরা চিরকালের জন্য স্মরণ রাখে। তাঁর ছাত্র-ছাত্রীর জীবনের উপর প্রভাব হলো অতি দীর্ঘ। ছাত্র-ছাত্রীর মধ্যে মহিমা তৈরি ও একজন আদর্শ মানুষ হতে তাদের অনুপ্রাণিত করেন। আমাদের শ্রদ্ধেয় আকবর কবীর স্যার ওই রকমই একজন আদর্শ শিক্ষক ছিলেন। একজন সাধারণ শিক্ষক একটি নির্দিষ্ট বৃত্তের মধ্যে চিন্তা করলেও তিনি দেশের শিক্ষা ব্যবস্থা নিয়েই ভাবতেন। তাই অবসর গ্রহণের পরও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটে যেতেন। নবীন শিক্ষকদের পরামর্শ ও দিকনির্দেশনা দিতেন। শিক্ষকতা পেশার প্রতি অনুপ্রাণিত করতেন।
প্রয়োজনীয় সব গুণসম্পন্ন একজন শিক্ষক দেশ ও সমাজের সবচেয়ে মূল্যবান সম্পদ। শিক্ষা প্রদান একটি শিল্প, আর শিক্ষকই এই শিল্পের প্রধান কারিগর। নিজ পেশাকে চাকরি নয়, ব্রত হিসেবে নিয়ে আন্তরিকভাবে জ্ঞানের আলোয় আলোকিত করছেন আকবর কবীর স্যার।
মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ মেয়ে, ১ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমকে নামোশংকরবাটী গোরস্থানে সোমবার সকাল ৯ টার সময় জানাযাহ শেষে দাফন করা হয়েছে।
পরিশেষে, আকবর কবীর স্যারের আত্মার শান্তি কামনা করছি। মহান আল্লাহ পাক তাঁকে জান্নাতবাসী করুন। আমীন।
 



লেখক:আজমাল হোসেন মামুন:
সহকারী শিক্ষক
হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, চাঁপাইনবাবগঞ্জ।





আমাদের ইউটিউব চ্যালেন সাবস্কাইব করতে ক্লিক করুন https://bit.ly/2Oe737t কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About nahid

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7