স্কুলে স্কুলে বই উৎসব :নতুন বই হাতে খুশি শিক্ষার্থীরা

নতুন বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা। সকালেই চাঁপাইনবাবগঞ্জের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের নতুন বই তুলে দিলে হয় বই উৎসব।
চাঁপাইনবাবগঞ্জের এতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে বই উৎসবে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ সাইফুল মালেকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শঙ্কর কুমার কুন্ডু, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) দেবেন্দ্রনাথ উরাঁও,অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খাঁন,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা  প্রমুখ। বেলুন উড়িয়ে জেলায় বই উৎসবের উদ্বোধন শেষে কমলমতি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন অতিথিরা।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সাইফুল মালেক জানান, মাধ্যমিকে ১৭ লাখ ২৮ হাজার ৩৩৯, দাখিলে ৪ লাখ ৫১ হাজার ২৪৬, এবতেদায়ীতে ২ লাখ ৮ হাজার ৮৮০, এসএসসি ভোকেশনালে ৪৩ হাজার ৪৮৪ এবং দাখিল ভোকেশনালে ১ হাজার ১’শ ৫০ খানা পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম জানান, জেলার ৭’শ ৪ টি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ লক্ষ ১৪ হাজার ৫’শ ২৫ খানা বই বিতরণ করা হচ্ছে।
বই বিতরনের ছবি




 বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালায় বই উৎসব অনুষ্ঠিত

বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালায় বুধবার বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৬৬ জন শিক্ষার্থীর মাঝে এসব বই বিতরণ করা হয়। এসময় শিক্ষার্থীদের মা-বাবারও সঙ্গে আসেন।
বই বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য কার্তিক কোল টুডু, মুক্তিযোদ্ধা মো. সুজারুদ্দিন, প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, সহকারী শিক্ষক সোনিয়া খাতুন, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন প্রমূখ।
অনুষ্ঠানে আসা অভিভাবক বিশ্বনাথ কোল টুডু বলেন, লতুন বই দেওয়ার দিন হামরা ইসকুলে আসি। ভালই লাগে। এবার হামার  ছোট ব্যাটা কেলাস ওয়ানে উঠল। আর এক ব্যাটা কেলাস ফাইব পাস করল। গরু চরাইয়্যাও সে পতিদিনই ইসকুলে আসত। জিপিএ ৪.১৭ পাইয়্যাছে। এ্যাতেই হামি খুশি।
প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর বলেন, বিদ্যালয়টি শুরুতে এখানে বসবাসরত ক্ষুদ্র জাতিসত্তার কোল সম্প্রদায়ের শিশুদের নিয়েই প্রতিষ্ঠিত হয়েছিল। এখন বাবুডাইং বনের পাশে আশ্রয় নেয়া পদ্মা নদীর ভাঙ্গণ কবলিত বাঙ্গালি পরিবারের সন্তানেরাও এখানে পড়াশোনা করে। এ বিদ্যালয় এখন বাঙ্গালি ও ক্ষুদ্র জাতিসত্তার শিশুদের জন্য একটি সম্প্রীতির প্রতীক। গত নয় বছর থেকে এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রাথমিক সমাপনি পরীক্ষা দিয়ে শতভাগ পাস করে আসছে। এ বিদ্যালয় থেকে গত নয় বছরে ১৩০ জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে ৮৫ জনই ক্ষুদ্র জাতিসত্তার শিশু। পাস করা শিক্ষার্থীদের মধ্যে কেউ কেউ কলেজে ¯œাতকও পড়ছে। 




নাচোলে উৎসব মুখর পরিবেশে বই বিতরণ


শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে ‘বই উৎসব-২০২০’-এর উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের। বুধবার সকাল ১০ টায় গুঠইল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন তিনি।পরে মুন্সী হযরত আলী উচ্চ বিদ্যালয়ে, বেলা ১১টায় নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ে, ১২টায় বেগম মহসীন ফাজিল মাদ্রাসায়, দুপুর সাড়ে ১২টায় নাচোল ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও ১টায় নাচেল খ.ম.সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে বিনামূল্যে প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন প্রধান অতিথি আব্দুল কাদের। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম.হাসান, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দীন খান, ও নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা সহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক ও প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সভাপতিগণ।

 কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7