মাটির দেয়ালে ফুটিয়ে তুলেছেন কল্পনা

বরেন্দ্র এলাকার ক্ষুদ্র জাতিসত্তার কোল গ্রামগুলোতে মাটির বাড়ির দেয়ালগুলো যেন এক একটি চিত্রকল্প। যেন নিজেদের কল্পনাকেই বাস্তবে রংয়ের ছোয়ায় ফুটিয়ে তুলেছেন নারীরা। নারীদের এ শৈল্পিক কাজের স্বীকৃতি দেয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জের প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ প্রতিবছর আলপনা আঁকা  বাড়ির নারীদের পুরস্কৃত করে থাকে। এবারও সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের কোল গ্রাম বৈলঠা, বিল বৈলঠা, চাতরাপাড়া ও ফিল্টিপাড়ার নারীদের মাঝে সোমবার বিকেলে পুরস্কার হিসেবে রঙিন শাড়ি উপহার দেয়া হয়। এছাড়া এ গ্রামের সাংস্কৃতিক দলের মেয়েদেরও দেয়া হয় রঙিন শাড়ি। এ উপলক্ষ্যে ফিল্টিপাড়া গ্রামের বিদ্যালয়ের মাঠে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে উপহার পাওয়া নতুন শাড়ি পড়ে সাংস্কৃতিক দলের মেয়েরা নিজেদের ঐতিহ্যবাহী নাচ-গান পরিবেশন করে। এসময় শুভেচ্ছা বক্তব্য দেন জাগো নারী বহ্নিশিখার সদস্য সচিব মনোয়ারা খাতুন। তিনি বলেন, আলপনা আঁকিয়ে নারীদের সম্মান জানাতেই আমরা আপনাদের জন্য উপহার নিয়ে এসেছি। আপনাদের উৎসবের আনন্দ আমরাও ভাগাভাগি করে নিতে চাই। আপনাদের আঁকা সুন্দর আলপনাগুলো দেখে আমরা মুগ্ধ। আগামীতে আরও সুন্দর আলপনা আপনারা আঁকবেন। আমরাও আপনাদের জন্য উপহার নিয়ে আসবো।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা শফিকুল আলম, আনোয়ার হোসেন, আহ্বায়ক ফারুকা বেগম, সদস্য ডলিয়ারা বেগম, আকতার জাহান, মনসুরা খাতুন, কুমকুম খাতুন, শিরিন জাহান, নাঈলা, তৃষা, দ্যুতি তাসনুভা রিফাত। এছাড়া অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, চাতরাপাড়া গ্রামের মোড়ল লাছাম মুরমু, গুচ্ছগ্রামের মোড়ল লক্ষণ হাসদা, বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার সহকারি শিক্ষক নির্মল কোল সরেন প্রমূখ।






কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7