রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি : পরীক্ষা শুরু ২০ অক্টোবর


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা এবার এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। আগামী ২০ অক্টোবর শুরু হয়ে ২২ অক্টোবর পর্যন্ত পরীক্ষা চলবে। আর এবছর দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ থাকছে না। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু।

পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চ‚ড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে। বিশেষ কোটাসহ মোট ৪ হাজার ১৫১ আসনের বিপরীতে তিন ইউনিটে পরীক্ষা হবে। ২০, ২১ ও ২২ অক্টোবর প্রতিদিন দুই শিফটে এই ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে। একজন ভর্তিচ্ছু এবার একটি ইউনিটে আবেদন করতে পারবে। আর ২০১৯ সালে এএইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এমন শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

‘এ’ ইউনিটের অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুযোগ। ‘বি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এএইচএসসি পরীক্ষায় মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থী শুধু ‘এ’ ইউনিটে, বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থী শুধু ‘বি’ ইউনিটে এবং বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থী শুধু ‘সি’ ইউনিটে আবেদন করতে পারবে।

ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। পরবর্তীতে উত্তীর্ণরা ১৯৮০ টাকা দিয়ে চুড়ান্ত আবেদন করতে পারবে। ৬০ নম্বার এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত সংক্ষিপ্ত ২০টি প্রশ্নের ৪০ নম্বরের জন্য ৪০ মিনিট সময় বরাদ্দ থাকবে। এমসিকিউ প্রশ্ন ৬০টি থাকবে যার সময় ৫০ মিনিট। এমসিকিউ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটের আসনসংখ্যার ১০গুণ পরীক্ষার্থীর লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। আর এমসিকিউ ও লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চ‚ড়ান্ত ফলাফল প্রকাশ হবে। দুই শিফটে তিন ইউনিটের পরীক্ষা হবে। প্রতি ইউনিটের চুড়ান্তভাবে আবেদনকৃত ৩২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবে।

মানবিক বিভাগ থেকে এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষায় নূন্যতম ৩ পয়েন্ট করে মোট ৭.০০। বাণিজ্য বিভাগে সাড়ে তিন করে মোট ৭.৫। বিজ্ঞান ইউনিটে সাড়ে ৩ করে মোট ৮ পয়েন্ট লাগবে।

তথ্যঋণ; হৃদয়, রাবি প্রতিনিধি, দৈনিক খোলা কাগজ।

## আমরা চাঁপাইনবাবগঞ্জ জেলার বাইরে কোন সংবাদ পরিবেশন করি না. এটা আমাদের হাউস স্টাইল, তবে এই সংবাদটি প্রকাশ করেছি, কারণ চাঁপাইনবাবগঞ্জের অনেক শিক্ষার্থী রাবিতে ভর্তি হবেন, তাদের জন্য এ তথ্যগুলো সহায়ক হবে।

কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7