চাঁপাইনবাবগঞ্জে পাটচাষী প্রশিক্ষণ

চাঁপাইনাবগঞ্জে পাটচাষীদের প্রশিক্ষণ কর্মসূচী-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাট অধিদপ্তর,বস্ত্র ও পাট মন্ত্রণালয় এর চাঁপাইনবাবগঞ্জ কার্যালয় সদর উপজেলা পরিষদের সহযোহিতায় এ প্রশিক্ষণের আয়োজন করে। মঙ্গলবার(২৫’জুন) দিনব্যাপী উপজেলা পরিষদ মিলনায়তনে প্রশিক্ষণের উদ্বোধণী অনুষ্ঠানে ইউএনও আলমগীর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখলেশুর রহমান। জেলা পাট উন্নয়ন কর্মকর্তা উজ্জল কান্তি বড়ালের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার ড.জাহাঙ্গীর ফিরোজ। প্রশিক্ষণ প্রদান করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক ড.সাইফুল ইসলাম,বিএডিসি সিনিয়র সহকারী পরিচালক(বীজ বিপনণ) ড.নাইমা পারভীন ও উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার কানিজ তাসনোভা।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সরকার পাটের প্রতি গুরুত্ব বাড়িয়েছে। কিন্তু পাটের সোনালী অতীত ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে। এজন্য পুরোনো পাটচাষীদের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে। মানসম্মত পাটবীজ উৎপাদন করতে পারলে সরকার বিএডিসি’র মাধ্যমে তা কিনে নিয়ে পূনরায় কৃষকদের মাঝে তা বিনামূল্যে বিতরণ করবে। পাটচাষীদের  ও পাট শিল্পের স্বার্থে এবং পরিবেশ রক্ষার্থে সরকার ইতিমধ্যে ২১ টি পণ্য মোড়কীকরণে পাট বস্তা ব্যবহার বাধ্যতামূলক করেছে। ভবিষতে এর আওতা বাড়বে। প্রশিক্ষক ও বক্তরা পাট চাষের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেন। সদর উপজেলার পাঁচটি ইউনিয়নের ১৫০ জন কৃষক প্রশিক্ষণে অংশ নেন।




কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7