‘সংগ্রহ থেকে ভোক্তার কাছে পৌচ্ছানোর সময় কালে নষ্ট হয় ৩০ শতাংশ আম’

 
ভাল আম দেখে কিনে টুকুরী করে ঢাকায় নিয়ে গেছেন, এরপর খুলে দেখেন আমের অনেকগুলো আমেই তো পচে গেছে। আমের বোটার কাছে কালো দাগ ধরে পোচে গেছে, কোন কোন আমের গাঁয়েও বেশ কিছু স্থানে কালো দাগ ধরেছে। আপনার শখ করে কেনা আমগুলোর এমন অবস্থা হয়েছে, কারণ ওই আম গুলো গাছ থেকে সংগ্রহের সময় আধুনিক পদ্ধতি অনুসরণ করা হয়নি। ফলগবেষকদের গবেষনা বলছে, সংগ্রহ থেকে ভোক্তার কাছে পৌচ্ছানোর সময় কালে অন্তত ৩০ শতাংশ আম পোঁচে নষ্ট হয়ে যায়। শনিবার চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যোনতত্ব গবেষনা কেন্দ্র বৈজ্ঞানিক উপায়ে আম সংগ্রহ, গরম পানিতে আম শোধন ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনা নিয়ে প্রশিক্ষনে এমন তথ্য দিয়েছেন গবেষকরা।
দিনব্যাপী প্রশিক্ষনে প্রধান অতিথি ছিলেন, কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। এসময় তিনি বলেন, সঠিক পদ্ধতি অনুসরণ না করার জন্য অনেক আম পোঁচে নষ্ট হচ্ছে, এই জন্য হটওয়াটার টিটমেন্ট প্রযুক্তি আমচাষীদের মাঝে নিয়ে যেতে হবে। আমরা সবধরনের সহযোগিতা দিব। তিনি আরো বলেন, দিন দিন আমের বাগান বৃদ্ধি পাচ্ছে, আমের উৎপাদন বাড়ছে, আমের রপ্তানির বিষয়ে আমাদের আরো যতœশীল হতে হবে। আমাদের প্রতিযোগিতা মূলক বাজারের উপযোগী করেই আম উৎপাদন করতে হবে। সরকারিভাবে সবধরনের সহযোগিতা করা হবে বলেও তিনি আম বাগানী ও ব্যবসায়ীদের আশ্বাস দেন।
আঞ্চলিক উদ্যোনতত্ব গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা. ড. মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে প্রশিক্ষনে বিশেষ অতিথি ছিলেন, বিএআরআইয়ের পরিচালক ড. আব্দুল ওহাব, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মঞ্জরুল হুদা,ফলগবেষনা কেন্দ্র রাজশাহীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন।
পরে প্রশিক্ষনার্থী বাগান মালিক ও ব্যবসায়ীদের আম সংগ্রহ ও গরম পানিতে আম শোধন ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনার পুরো প্রক্রিয়াটি হাতে কলমে করে দেখান আঞ্চলিক উদ্যানত্ব গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন। এসময় তিনি বলেন, ৫০ ডিগ্রী তাপমাত্রায় ৫ মিনিট শোধন করলে, আমের কোন জীবানু বা ধুলাবালী থাকে তা পরিস্কার হয়ে যায়, এই প্রক্রিয়াটি অনুসরণ করলে আমের বোটাপঁচা রোগ হবে না আম অন্তত এক সম্পাহের বেশি রেখে খেতে পারবেন ভোক্তারা। সেই সাথে হট ওয়ার্টার প্রযুক্তিটি স্থাপন করে যে কোন উদ্যোক্তাও বাগান মালিক ও ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে সেবা দিয়ে লাভবান হতে পারেন।




কনটেন্ট চুরি আপনার মেধাকে অলস করে তুলে, আমরা এ নিন্দনীয় কাজকে নিরুৎসাহিত করি। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

About chapainawabganj tv

বিজ্ঞাপন

src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-5331163805288347" crossorigin="anonymous">

7